নতুন জঙ্গি সংগঠনের আস্তানা দুর্গম পাহাড়ে

২১ অক্টোবর ২০২২

জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া আস্তানা গড়ে তুলেছে বান্দরবান ও রাঙ্গামাটির দুর্গম পাহাড়ে। এ সংগঠনকে প্রতিরোধে অভিযানে নেমেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ইতোমধ্যে তাদের ৭ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের পাশাপাশি  পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিন জনকেও গ্রেফতার করা হয়েছে।এ সময় তাদের কাছ থেকে বিপুল প‌রিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়ে‌ছে। শুক্রবার (২১ অক্টোবর) বান্দরবান জেলা পরিষদ মিলনায়ত‌নে এক সংবাদ সম্মেলনে নতুন এ সংগঠন সম্পর্কে তথ্য দিয়েছেন র‌্যাবের অ্যান্ড মি‌ডিয়া উইংয়ের প‌রিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

জামাতুল আনসারের গ্রেফতারকৃতরা হলো- সৈয়দ মারুফ আহমেদ মানিক (৩১), ইমরান হোসেন শাওন (৩১), কাউসার শিশির (৪৬), জাহাঙ্গীর আহম্মেদ জনু (২৭), মো. ইব্রাহিম আলী (১৯), আবু বক্কর সিদ্দিক বাপ্পি (২৩), রুফু মিয়া (২৬)।  পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিন জন হলো- জৌথান বম (১৯), স্টিফেন বম (১৯) ও মালসম বম (২০)।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, কথিত হিজরতের নামে ঘরছাড়া তরুণরা জামাতুল আনসারের হয়ে পাহাড়ি এলাকার আস্তানায় আশ্রয় নেয়। এ সব আস্তানায় তাদের ভারি অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হতো। উগ্রবাদে সম্প্রতি  উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হয়েছে ৫৫ তরুণ। ১৯ জেলার এ সব তরুণের তালিকা প্রকাশ করেছে র‌্যাব।  ভারত ও মিয়ানমারের সীমান্তঘেঁষা দুর্গম পাহাড়ে নতুন এ জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ দিতো ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট’ (কেএনএফ) নামে একটি সশস্ত্র গোষ্ঠী। সংগঠনের আরও ৫০ জনের বেশি সদস্য পাহাড়ে আত্মগোপন করে আছে বলে ধারণা করা হচ্ছে।

এমকে

 


মন্তব্য
জেলার খবর