সূচকের উত্থান

২৮ অক্টোবর ২০২২

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত  ছিল। তবে উত্থান দেখা গেছে সূচকের, সেই সঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেনের আর্থিক পরিমাণ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৩৩ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৭৭ দশমিক ৯৯, ডিএসইএস ৯ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৪০২ দশমিক ৪৯  আর ডিএস৩০ সূচক ১৬ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৬৫ দশমিক ৮১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট এক হাজার ৯৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ৭৪১ কোটি ৮০ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৫১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭৩টির, বিপরীতে কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২১৯টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬১ দশমিক ৬৯ পয়েন্ট  বেড়ে ১১ হাজার ২৫৫ দশমিক ৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই ১০১ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৭৯ দশমিক ৫৪ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৫২টির,  বিপরীতে কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত ছিল বাকি ১৪৯টির।

এমকে


মন্তব্য
জেলার খবর