রফতানি আয়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি

০২ নভেম্বর ২০২২

আগের অর্থবছরের তুলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর)  রফতানি আয়ে  প্রবৃদ্ধি বেড়েছে, শতাংশের হিসাবে  ৭ বেশি। তাছাড়া এ চার মাসে রফতানি খাতে পোশাকে ১০ দশমিক ৫৫ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্যে ১৭ দশমিক ৪২ শতাংশ, প্লাস্টিক পণ্যে ৩৫ দশমিক ৩৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। যদিও একক মাস হিসেবে অক্টোবরে দেশের রফতানি আয়ও কমেছে। বুধবার (২ নভেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)- এর প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য বলছে, গত বছরের অক্টোবরের তুলনায় চলতি বছরের অক্টোবরে রফতানি আয় কমেছে ৭ দশমিক ৮৫ শতাংশ। বিভিন্ন পণ্য রফতানি করে এ মাসে আয় হয়েছে ৪৩৫ কোটি ৬৬ লাখ ডলার। এর আগের অক্টোবরে আয় ছিল ৪৭২ কোটি ৭৫ লাখ ডলার। গেল অক্টোবরে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৫০০ কোটি ডলার। বিপরীতে আয় হয়েছে ৪৩৫ কোটি ৬৬ লাখ ডলার। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমার পরিমাণ শতাংশে ১২ দশমিক ৮৭ কম। এর আগের অক্টোবরের আয় ছিল ৪৭২ কোটি ৭৫ লাখ ডলার।

তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম ৪ মাসে বিভিন্ন পণ্য রফতানি করে দেশের  আয় হয়েছে ১ হাজার ৬৮৫ কোটি ডলার। লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৪২ কোটি ডলার। সেই হিসাবে লক্ষ্যমাত্রার চেয়ে আয় কমেছে ৩ দশমিক ২৫ শতংশ। গত বছরের এ চার মাসে আয় ছিল ১ হাজার ৫৭৪ কোটি ডলার।

এমকে


মন্তব্য
জেলার খবর