সূচকের উত্থান দুই পুঁজিবাজারেই

০৩ নভেম্বর ২০২২

বুধবার (২ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩১ শতাংশ সিকিউরিটিজের দর বেড়েছে। উত্থান দেখা গেছে  সূচকের। সেই সঙ্গে আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে আর্থিক লেনদেন, পরিমাণে প্রায় ৫৫৯ কোটি টাকা। আর সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর অপরিবর্তিত ছিল। অন্য দিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রায় একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচক তিনটার মধ্যে ডিএসইএক্স ৩৫ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৮৮ দশমিক ৫৬ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৯ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৯৯ দশমিক ১৮ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৪৪ দশমিক ১৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট এক হাজার ৪৬১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ৯০২ কোটি ৮৩ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৭০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, বিপরীতে কমেছে ৪১টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২১৬টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪২ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৭০ দশমিক ১৭ পয়েন্টে এবং সিএএসপিআই ৭১ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৮০৪ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৭৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৯১টির, পক্ষান্তরে কমেছে ২৯টির এবং অপরিবর্তিত দেখা গেছে বাকি ১৫৭টির।

এমকে


মন্তব্য
জেলার খবর