সূচক: দুই পুঁজিবাজারের চিত্র আলাদা

১৭ নভেম্বর ২০২২

বুধবার (১৬ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান দেখা গেছে। আগের দিনের চেয়ে কমেছে আর্থিক লেনদেন। তবে সিংহভাগ সিকিউরিটিজের দর অপরিবর্তিত থাকতে দেখা গেছে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচকের ক্ষেত্রে ডিএসইর বিপরীত চিত্র দেখা গেছে, সেখানে পতন দেখা গেছে।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৩৫ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৫৩ দশমিক ৩৪ পয়েন্টে, ডিএসইএস ৯ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৫৬ দশমিক ৮৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৯১ দশমিক ৬৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৪৬৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ৫৬০ কোটি ৯২ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩২১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭৬টির, বিপরীতে কমেছে ১১টির এবং অপরিবর্তিত থাকে বাকি ২৩৪টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩ দশমিক ৮৪ পয়েন্ট  কমে ১১ হাজার ৭০ দশমিক ২৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৭ দশমিক ২৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৭৪ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ১৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৪০টির,  পক্ষান্তরে কমেছে ১৭টির এবং অপরিবর্তিত ছিল  বাকি ৭৩টির।

এমকে


মন্তব্য
জেলার খবর