অর্থনৈতিক সক্ষমতা অর্জনে ২৮ প্যাকেজ

২৯ নভেম্বর ২০২২

দেশের মানুষের অর্থনৈতিক সক্ষমতা অর্জনে ২৮টি আর্থিক ও স্টিমুলাস প্যাকেজ গ্রহণ করেছে সরকার। সরকারের ‘কেউ ক্ষুধার্ত থাকবে না’ কর্মসূচির আওতায় বিনামূল্যে ও স্বল্পমূল্যে সরবরাহ করা হচ্ছে খাদ্য। তাছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ভূমি ও গৃহহীনদের গৃহনির্মাণ করে দেওয়া হচ্ছে। এ কর্মসূচি বাস্তবায়িত হলে সামাজিক ও অর্থনৈতিক সক্ষমতা নিশ্চিত হবে দেশের জনসাধারণের। সোমবার (২৮ নভেম্বর) কমসেক-এর ৩৮তম বাণিজ্যমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে দেওয়া বক্তব্য বিষয়টি জানিয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তুরস্কের ইস্তাম্বুলে এ বৈঠক হয়।

বাণিজ্যমন্ত্রী বলেছেন, করোনা সৃষ্ট আর্থ-সামাজিক সঙ্কট  মোকাবিলায়  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রণোদনা প্যাকেজের মাধ্যমে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এর সুফল বাংলাদেশের মানুষ এখন ভোগ করছে। সামাজিক সুরক্ষা বলয়ের আওতায় স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি কার্যক্রমগুলো বাস্তবায়নে মোবাইল ব্যাংকিং সেবাসহ ডিজিটাল ব্যবস্থার ব্যবহার সফল হয়েছে। এগুলো এখন জনপ্রিয়ও হয়ে উঠেছে।

উল্লেখ্য,  ৫৭ সদস্যবিশিষ্ট ইসলামী সম্মেলন সংস্থার (ওআইসি) চারটি স্ট্যান্ডিং কমিটির মধ্যে উল্লেখযোগ্য  একটি কমসেক। এটা ওআইসিভুক্ত দেশগুলোর অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার জন্য গঠিত একটি অন্যতম প্ল্যাটফর্ম। ৩৮তম কমসেক মন্ত্রী পর্যায়ের সম্মেলন উদ্বোধন করেন তুরস্কের রাষ্ট্রপতি ও কমসেকের চেয়ারম্যান রজব তাইয়্যেব এরদোগান। ২৯ নভেম্বর মিনিস্ট্রিয়াল ডিক্লারেশনের মাধ্যমে কমসেক মন্ত্রী পর্যায়ের ৩৮তম সম্মেলন শেষ হবে। সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তিন সদস্যবিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এমকে


মন্তব্য
জেলার খবর