প্রবৃদ্ধির শীর্ষে বাংলাদেশ

০২ ডিসেম্বর ২০২২

পোশাক রফতানি প্রবৃদ্ধিতে চলতি বছরের প্রথম আট মাসে (জানুয়ারি-আগস্ট) ইউরোপের বাজারে শীর্ষে অবস্থান করেছে বাংলাদেশ। যেখানে  গোটা বিশ্ব থেকে এ রফতানি প্রবৃদ্ধি ২৬ দশমিক ৭৭ শতাংশ, সেখানে বাংলাদেশ থেকে পোশাক রফতানি বেড়েছে ৪৫ দশমিক ২৬ শতাংশ। বছরের ব্যবধানে প্রবৃদ্ধির হারের এ হিসাব ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট ইইউ’র আমদানির সবশেষ পরিসংখ্যানে প্রকাশ পেয়েছে।

প্রাপ্ত তথ্য বলছে, এ  আট মাসে বাংলাদেশ থেকে ১৫ দশমিক ৩৭ বিলিয়ন ডলারের পোশাক রফতানি হয়েছে। আর বিশ্বের ইউভুক্ত দেশগুলোর পোশাক আমদানির পরিমাণ ছিল ৬৭ দশমিক ১৮ বিলিয়ন ডলার। ২০২১ সালে বাংলাদেশের এ আয় ছিলো ১০.৫৮ বিলিয়ন ডলার। সে হিসাবে এ বছর পোশাক রফতানি বেড়েছে ৪.৭৯ বিলিয়ন ডলার (৪৭৯ কোটি ডলার)।

তথ্যে দেখা যাচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পোশাক রফতানিকারক দেশ চীন থেকে এ সময়ে ইউরোপে পোশাক রফতানি বেড়েছে ২৬.৫৯ শতাংশ। দেশটির পোশাক রফতানি বেড়ে ১৮.৮৫ বিলিয়ন ডলার দাঁড়িয়েছে । তৃতীয় অবস্থানের দেশ তুরস্ক থেকে পোশাক রফতানি বেড়েছে ১৬.৯৭ শতাংশ, দাঁড়িয়েছে ৮.১৭ বিলিয়ন ডলার। একইভাবে ভারত, কম্বোডিয়া, ভিয়েতনাম, পাকিস্তান, মরোক্কো, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়া থেকে যথাক্রমে ২৮.৮৫, ৪২.২১, ২৫.৭৫, ৩১.৩৪, ১৬.১৬, ১৬.২৪ ও ৩৫.৪১ শতাংশ বেড়েছে পোশাক রফতানি। একক মাস হিসাবে আগস্টে বাংলাদেশের পোশাক প্রবৃদ্ধি ৫৫. ৮৭ শতাংশ। এ ক্ষেত্রে চীনের ৩৮.২০, ভারতের ৪৪.৩৮, কম্বোডিয়ার ৪৫.৪০, ভিয়েতনাম ৪২.৬৬, পাকিস্তান ৪৮ দশমিক ৩৯  ও ইন্দোনেশিয়ার ৬৩.৩১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

এমকে


মন্তব্য
জেলার খবর