সোনার দামে রেকর্ড

০৪ ডিসেম্বর ২০২২

দেশে দীর্ঘদিনই হচ্ছে দাম অস্থিতিশীল রয়েছে সোনার বাজারে। দাম এই বাড়ানো হচ্ছে, আবার কিছুদিন যেতে না যেতেই কমানো হচ্ছে। আবার এর উল্টোটাও ঘটছে, কমানার কয়েকদিনের ব্যবধানে আবার বাড়ানো হচ্ছে। এতে ভোক্তা ও ব্যবসায়ীদের মনে ক্ষোভ আর আতঙ্ক বিরাজ করছে। দাম বাড়ানো বা কমানোর ঘোষণায় প্রতিবারই সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) থেকে বলা হচ্ছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বাড়ায় বা কমায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে।  সবশেষ শনিবার (৩ ডিসেম্বর) যে দাম নির্ধারণ করা হয়েছে, এটা স্মরণকালের রেকর্ড।

সবশেষ নির্ধারিত দরে ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেটের প্র‌তি ভরিতে বাড়ানো হয়েছে সাত হাজার ৬৯৮ টাকা, বেচাকেনা হবে ৯১ হাজার ৯১২ টাকায়।  এ মানের সোনা এতদিন ছিল ৮৪ হাজার ২১৪ টাকায় বিক্রি হচ্ছিল।  এ ছাড়া নতুন দরে  ২১ ক্যারেট ৮৩ হাজার ২৯২ টাকা, ১৮ ক্যারেট ৭১ হাজার ৩৮৩ টাকায় এবং সনাতন পদ্ধতির ক্ষেত্রে  ৫৯ হাজার ৪৮৬ টাকায় বেচাকেনা হবে প্রতি ভরি সোনা। নতুন দাম রোববার (৪ ডিসেম্বর) থেকে সারাদেশে কার্যকর হবে।

এদিকে সম্প্রতি বাজুস জানিয়েছে, দেশে সোনার চোরাচালান বাড়ছে। প্রতিদিন প্রায় ২ শ’ কোটি টাকার সোনা আসছে অবৈধ পথে। এ চোরাচালান দেশের সোনা ব্যবসায় বড় ধরনের সংকট ও চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। শুধু তাই নয়,দুর্নীতিকে উৎসাহিত করার পাশাপাশি এর প্রভাবে বাড়ছে অর্থনৈতিক সংকটও। সোনার চোরাচালান বন্ধে সংগঠনটির পক্ষ থেকে ৭টি প্রস্তাবনা দেওয়া হয়েছে সংশ্লিষ্টদের।

এমকে


মন্তব্য
জেলার খবর