বিশ্বে বিনিয়োগের সবচেয়ে আদর্শ জায়গা বাংলাদেশ: প্রধানমন্ত্রী 

০৭ ডিসেম্বর ২০২২

বিনিয়োগের জন্য বিশ্বে সবচেয়ে আদর্শ জায়গা বাংলাদেশ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও বলেছেন, ভৌগলিক অবস্থানের কারণে ৩শ’ কোটির বেশি মানুষের বাজার হতে পারে এ দেশ। এ অর্থনৈতিক অঞ্চলে যারা বিনিয়োগ করবেন, তারা সমৃদ্ধ হবেন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোনে (বিএসইজেড) জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধনকালে এ সব কথা বলেন।  প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

বিনিয়োগ প্রসঙ্গে সরকার প্রধান আরও বলেন, যোগাযোগ অবকাঠামো বৃদ্ধির ফলে বাংলাদেশ থেকে পণ্য পরিবহনে বিরাট সুযোগ সৃষ্টি হয়েছে। বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বেশি সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। অবকাঠামো উন্নয়ন এবং বিশেষ ইউটিলিটি সার্ভিস দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।  শেখ হাসিনা জানান, বিনিয়োগ বান্ধব আইন বা নীতিমালা করা হয়েছে। বিনিয়োগকারীদের প্রতিযোগিতামূলক প্রণোদনা দেওয়া হচ্ছে। বিদ্যুৎ-জ্বালানি অবকাঠামোর বিস্তৃত করা হয়েছে। বিভিন্ন সেবা পরিষেবা প্রদানে ওয়ান স্টপ সার্ভিসও চালু করা হয়েছে। বিনিয়োগকারীদের কোন রকম যেন কালক্ষেপণ না হয়, তার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। এ সব কারণে বিভিন্ন দেশ থেকে এ দেশে বিনিয়োগ আসবে, স্থানীয় জনগণও নিজ দেশে বিনিয়োগ করতে অনুপ্রাণিত হবেন বলে আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

ভৌগলিক অবস্থানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রাচ্য ও পাশ্চাত্যের একটি সেতুবন্ধন রচনা হতে পারে। ৩শ’ কোটি মানুষের বাজার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, প্রায় ১৭ কোটি মানুষ এ দেশেরই। আর পূর্ব দিকে ৫০ কোটি, উত্তর দিকে ১৫০ কোটি, পশ্চিমে ১০০ কোটি মানুষের বাজার রয়েছে।  

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং সুমিতোমো করপোরেশন গ্রুপের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসায়ুকি হায়োডো, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন প্রমুখ বক্তব্য দেন।

এমকে


মন্তব্য
জেলার খবর