নোয়াখালীতে নতুন বইয়ের ঘাটতি ৩৬ লাখ

০১ জানুয়ারী ২০২৩

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীতে ৩৬ লাখ নতুন বইয়ের ঘাটতির মাঝেই বই উৎসব অনুষ্ঠিত হয়েছে রোববার (১ জানুয়ারি)। এদিনে আনুষ্ঠানিকভাবে জেলার ২হাজার ৩টি প্রাথমিক ও ৩১৩টি মাধ্যমিক এবং ২৭৫টি মাদ্রাসার শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেওয়া হয়েছে। চাটখিলের কড়িহাটি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ মোহাম্মদ জাহাঙ্গীর আলম। 

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম জানান, জেলায় প্রাথমিক বিদ্যালয়ে নতুন বইয়ের চাহিদা ছিলো ১৭ লাখ ১২হাজার ৫৫৭ টি। এর বিপরীতে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩ লাখ নতুন বই পাওয়া গেছে। এর মধ্যে প্রাক-প্রাথমিক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই রয়েছে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির সব বই এখনো হাতে এসে পৌঁছায়নি। প্রাথমিকভাবে প্রাপ্ত বইগুলো ‘বই উৎসব’ এর মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে চাহিদা মোতাবেক সব বই হাতে আসবে এবং শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে ।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর উদ্দিন মো. জাহাঙ্গীর বলেন, জেলার ৩১৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ২৭৫টি মাদ্রাসায় নতুন বইয়ের চাহিদা ৫৪লাখ ১৭হাজার ৭৪৭পিস। বিপরীতে পেয়েছি ৩২লাখ ৬৭হাজার ২৮৫পিস।  বাকী বই এলে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

 

দেলোয়ার হোসেন/এমকে


মন্তব্য
জেলার খবর