কমেছে সার্বিক মূল্যস্ফীতি

০৩ জানুয়ারী ২০২৩

দেশে তিন মাস ধরে সার্বিক মূল্যস্ফীতি কমছে। আগের মাসের চেয়ে কমে গেল ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৮ দশমিক ৭১ শতাংশ। এটা নভেম্বরে ছিল ৮ দশমিক ৮৫ শতাংশ। আর অক্টোবরে ছিল ৮ দশমিক ৯১ শতাংশ। সোমবার (২ জানুয়ারি) পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ভোক্তা মূল্যসূচকের (সিপিআই) হালনাগাদ তথ্যে এ সব জানা গেছে।

মূল্যস্ফীতি বাড়লে পণ্যের দাম বেড়ে যায়। এমন পরিস্থিতিতে আয়ের পরিবর্তন না হলে প্রয়োজনের চেয়ে কম জিনিস কিনতে বাধ্য হন ভোক্তা। তাছাড়া তাদের সঞ্চয় কমে যায় এবং অন্যান্য খাতের খরচ কমিয়ে ফেলতে হয়।

বিবিএসের হিসেবে, ডিসেম্বর মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯১ শতাংশ। খাদ্য বহির্ভূত বাকি খাতে মূল্যস্ফীতি কমে দাঁড়ায় ৯ দশমিক ৯৬ শতাংশ। নভেম্বর মাসে খাদ্যে ৮ দশমিক ১৪ শতাংশ ও খাদ্য বহির্ভূত খাতে ৯ দশমিক ৯৮ শতাংশ ছিল মূল্যস্ফীতি।

মাছ, মাংস, সবজি, মসলা ও তামাক জাতীয় পণ্যের দাম কমায় মূল্যস্ফীতির হার কমেছে খাদ্যপণ্যে । পাশাপাশি বাড়ি ভাড়া, গৃহস্থলী, চিকিৎসা সেবা, পরিবহন, আসবাবপত্র ও শিক্ষা উপকরণের দামও কমেছে । তবে ডিসেম্বর মাসে শহরের তুলনায় গ্রামেই বেশি হয়েছে মূল্যস্ফীতি। গ্রামাঞ্চলে মূল্যস্ফীতি হয়েছে ৮ দশমিক ৮৬ শতাংশ, বিপরীতে শহরে হয়েছে ৮ দশমিক ৪৩ শতাংশ। গ্রামে উৎপাদন হয় এমন সব খাদ্যপণ্যের দাম গ্রামেই বেশি, বিপরীতে শহরে কম।  

 

এমকে


মন্তব্য
জেলার খবর