মধ্যনগর নৌপথে কয়লা পাচার

০৯ জানুয়ারী ২০২৩

 

ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি:

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার নৌপথে প্রতিদিন ৪০-৫০টি নৌকায় ভারত থেকে আসা কয়লা পাচার করা হচ্ছে। এতে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে সরকার। এ বিষয়ে পুলিশ-প্রশাসনকে দৃশ্যত কোনো পদক্ষেপ নিতে দেখা যায় না বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

সরজমিনে দেখা যায়, জেলার তাহিরপুর সীমান্ত অতিক্রম করে  মধ্যনগর উপজেলা সংলগ্ন নদীতে ৪০-৫০ নৌকার মাধ্যমে চলছে এ কারবার। প্লাষ্টিকের বস্তায় ভারত থেকে শ’ শ’ মেট্রিক টন কয়লা পাচার হচ্ছে সকাল ১১ টা থেকে সন্ধ্যা পর্যন্ত। প্রতিটি নৌকায় থাকে  ৮০ থেকে ১০০ বস্তা (৫০ কেজি)  কয়লা। মধ্যনগর হয়ে এ কয়লা কলমাকান্দা ও নেত্রকোণায় যাচ্ছে। জানা গেছে, সেখান থেকে গভীর রাতে এ কয়লা ঠেলাগাড়ির মাধ্যমে কলমাকান্দা, নেত্রকোণা জেলার বিভিন্ন ডিপোতে যাচ্ছে। ডিপো থেকেই বিক্রি করা হয়। 

কলমাকান্দা উপজেলার কয়লা পাচারকারীদের একজন মুসলিম মিয়া বলেন, এ কয়লার নৌকা আমার । আমাদের লাইনম্যান রফ মিয়া এ বিষয় দেখেন। রফ মিয়া বলেন, আমার ৪ টা নৌকা আছে। এগুলো যাইতে পারে। কয়লা এলসি মাল। আমি একজন সর্দার আর সব মাল আমার না। আমার নামে  ভুল বলতেছে।  এসব সোর্স পরিচয়ধারীদের কারণে সরকার লাখ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে ।

 

সাদ্দাম হোসেন/এমকে


মন্তব্য
জেলার খবর