২০৪১ সাল পর্যন্ত সহায়তা অব্যাহত রাখার আশ্বাস আইএমএফের

১৬ জানুয়ারী ২০২৩

২০৪১ সাল নাগাদ একটি উন্নত, সমৃদ্ধ ও উচ্চ আয়ের দেশে উত্তরণে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সোমবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে সংস্থাটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অন্তোনিয়েতে মোনসিও সাইয়েহ এমন আশ্বাস দেন। গণভবনে এ বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন  প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর বলেন,  দীর্ঘদিন ধরে বাংলাদেশের উন্নয়ন সহযোগী আইএমএফ। এ সম্পর্ককে আরও জোরদার করতে ঢাকায় এসেছেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী বলেন, এ কর্মসূচি কোনও ধরনের বেল-আউট নয়। তাই বাংলাদেশ কোনও ধরনের বেল-আউট  সহযোগিতা চায় না। বরং পূর্বপ্রস্তুতি হিসেবে  সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। আইএমএফ ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর বলেন, করোনার পাশাপাশি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের মতো উদীয়মান অর্থনীতির দেশগুলো মুদ্রাস্ফীতি, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংক্রান্ত নানা সঙ্কটের সম্মুখিন। এ সব সঙ্কট মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় পাশে থাকবে আইএমএফ। প্রধানমন্ত্রী এসব সঙ্কট থেকে উত্তরণে নেওয়া সরকারের পদক্ষেপ তুলে ধরেন এ সময়। সেই সঙ্গে তার সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচিও তুলে ধরেন।

বৈঠককালে অর্থমন্ত্রী আহম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জ্যেষ্ঠ অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন ও ঢাকায় নিযুক্ত আইএমএফ এর স্থায়ী প্রতিনিধি জয়েন্দু দে উপস্থিত ছিলেন। সূত্র: বাসস

এমকে


মন্তব্য
জেলার খবর