রেমিট্যান্স দুই বিলিয়ন ডলার ছাড়াবে জানুয়ারিতেই

১৭ জানুয়ারী ২০২৩

চলতি জানুয়ারির প্রথম ১৩ দিনে দেশে যে হারে রেমিট্যান্স এসেছে, সেই ধারা অব্যাহত থাকলে মাস শেষে দুই বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে রেমিট্যান্স। আর দুই বিলিয়ন ডলার ছাড়ালে এটা হবে টানা চার মাসের রেকর্ড। এ ১৩ দিনে গড়ে রেমিট্যান্স এসেছে দৈনিক  ৭৬৪ কোটি ২০ লাখ টাকা। মোট এসেছে ৯২ কো‌টি ৮৬ লাখ মার্কিন ডলার (প্রতি ডলার ১০৭ টাকা ধ‌রলে বাংলাদেশি মূদ্রায় এর পরিমাণ দাঁড়ায়  ৯ হাজার ৯৩৬ কোটি ২ লাখ টাকা)। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে রেমিট্যান্সের এ তথ্য পাওয়া গেছে। রেমিট্যান্স প্রবাহ বাড়াতে গত বছরেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার ।

জানা গেছে, গতবছরের পুরোটা সময় মিলে দুই হাজার ১২৭ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিল প্রবাসীরা। এর মধ্যে জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসে ১০ দশমিক ৭৮৫৭ বিলিয়ন এবং পরবর্তী ৬ মাস- জুলাই থেকে ডিসেম্বর সময়ে ১০ দশমিক ৪৯২২ বিলিয়ন ডলার রেমিট্যান্স আসে। গত এপ্রিল, জুলাই ও আগস্টে রেমিট্যান্স প্রবাহ ছিল ২ বিলিয়ন ডলারের ওপরে।

এদিকে চলতি জানুয়ারিতে আসা রেমিট্যান্সের মধ্যে বেশি এসেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের হাত ধরে, পরিমাণে ৭৭ কোটি ১৩ লাখ মার্কিন ডলার। আর  রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মাধ্যমে ১২ কোটি ৯২ লাখ মার্কিন ডলার, বিশেষায়িত এক ব্যাংকের মাধ্যমে ২ কোটি ৫০ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৩১ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে।

এমকে

 

 


মন্তব্য
জেলার খবর