কাজের মান বৃদ্ধি করুন, খরচ কমান: প্রধানমন্ত্রী

১৭ জানুয়ারী ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- দ্রুত উন্নয়ন প্রকল্পের কাজ করুন, কাজের মান বৃদ্ধি করুন; খরচ কমান। তবে ব্যয় বন্ধ করা যাবে না। একান্ত প্রয়োজনীয় ব্যয় করতেই হবে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে বিষয়টি সাংবাদিকের জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। 

এর আগেও একাধিকবার এ কথা বলেছেন শেখ হাসিনা।  রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক হয়, সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারম্যান শেখ হাসিনা।

এদিকে একনেক বৈঠকে হাওড়ে উড়াল সড়ক নির্মাণসহ ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সংশোধন করা হয়েছে কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্প।  বৈঠকে ইভিএম কেনার প্রকল্প পাস নিয়ে কোনো আলোচনা হয়নি। কারণ একনেকের তালিকায় ছিল না। এ প্রকল্পের অনুমোদন প্রক্রিয়া চলমান বলেও জানান পরিকল্পনামন্ত্রী। দেশের সামষ্টিক অর্থনীতি নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে একনেক বৈঠকে। বলা হয়, রিজার্ভ সর্বশেষ গত ১১ জানুয়ারি পর্যন্ত ৩২ বিলিয়ন ডলার ছিল। সেটি স্থিতিশীল আছে। এ ছাড়া চলতি অর্থবছরে ডিসেম্বর পর্যন্ত রপ্তানি আয় ২ বিলিয়ন ডলার বেড়ে হয়েছে ২৭ দশমিক  ৩১ বিলিয়ন ডলার।   মূল্যস্ফীতি কমেছে।  কৃষি ও শিল্পের প্রবৃদ্ধি অনেক ভালো থাকায় বিশ্ব মন্দার ঢেউ বাংলাদেশে লাগবে না।

 

এমকে


মন্তব্য
জেলার খবর