ভর্তুকি দিয়ে বিক্রির জন্য ১০ লাখ মেট্রিক টন সয়াবিন কিনবে সরকার

১৯ জানুয়ারী ২০২৩

বিক্রির জন্য ১০ লাখ মেট্রিক টন (এক কোটি ১০ লাখ লিটার) সয়াবিন তেল এবং ৮ হাজার মেট্রিক টন ডাল আমদানি করবে সরকার। এ জন্য খরচ ধরা হয়েছে ২৭৪ কোটি ১৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা। ভর্তুকিতে টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) মাধ্যমে খোলা বাজারে সাশ্রয়ে দামে এসব পণ্য বিক্রি হবে।

বৃহস্পতিবারি (১৯ জানুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সভা শেষে বিষয়টি সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, টিসিবির মাধ্যমে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ভারতের ইটিসি অ্যাগ্রো প্রসেসিং প্রাইভেট লিমিটেডের (ঢাকায় স্থানীয় এজেন্ট এক্সপোর্ট ট্রেডিং বিডি লিমিটেড) কাছ থেকে কেনা হবে, এতে খরচ হবে ৭৩ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার ৮০০ হাজার টাকা। আর টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল শুন শিং এডিবল ওয়েল লিমিটেডের কাছ থেকে কেনা হবে। খরচ হবে এ জন্য ২০০ কোটি ২০ লাখ টাকা। প্রতি লিটারে আগের মূল্য ছিল  ১৮৪ দশমিক ৫ টাকা, প্রস্তাব দেওয়া হয়েছে ১৮২ টাকার।

 

উল্লেখ্য, টিসিবি মাধ্যমে ভর্তুকি দিয়ে সরকার সয়াবিন তেল, মসুর ডাল, পেঁয়াজ ও চিনি বিক্রি করছে। টিসিবি  প্রদত্ত ফ্যামিলি কার্ডের মাধ্যমে একজন ভোক্তা  সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল, এক কেজি চিনি ও দুই কেজি পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। দাম নির্ধারিত- প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা, প্রতি কেজি চিনি ৫৫ টাকা, ১ কেজি মসুর ডাল ৬৫ টাকা ও প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকা।

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর