জিডিপি এখন ৪৬৫ বিলিয়ন ডলার

২৩ জানুয়ারী ২০২৩

১৯৭২ সালের তুলনায় দেশে জিডিপি প্রবৃদ্ধি ৭৪ গুণ বেড়েছে। বর্তমানে দেশের জিডিপি প্রবৃদ্ধি ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার। তাছাড়া দারিদ্র্য কমে এখন দাঁড়িয়েছে ২০ শতাংশে। মাথাপিছু আয় বেড়ে হয়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। রোববার (২২ জানুয়ারি) এ তথ্য দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘বাংলাদেশ-বিশ্বব্যাংকের ৫০ বছরের বন্ধুত্ব’ উদযাপন অনুষ্ঠানে  এ প্রসঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী। রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এ অনুষ্ঠান হয়।

অর্থমন্ত্রী জানান, স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়ন শুরু। ১৯৭২ সালে জিডিপি প্রবৃদ্ধি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার।  বর্তমানে বাংলাদেশ বিশ্বে ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশ। দেশের মানুষের গড় আয়ু বেড়ে হয়েছে ৭৩ বছর। বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাংক অনেক সহায়তা করছে বলেও জানান মন্ত্রী মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী তার বক্তব্যে সরকারের ভবিষ্যত পরিকল্পনার কথাও তুলে ধরেন। বলেন,   বাংলাদেশ ২০৩১ সালে উচ্চ-মধ্যম আয়ের দেশ হবে। আর ২০৪১ সালে হবে স্মার্ট ডেভলপমেন্ট বাংলাদেশ।

অনুষ্ঠানের আরও বক্তব্য দেন- বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভন ট্রটসেনবার্গ, বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক প্রমুখ।

 

এমকে


মন্তব্য
জেলার খবর