সেরা অভিনেত্রী বাঁধন-তাসনোভা তামান্না

৩১ জানুয়ারী ২০২৩

বাংলাদেশি চলচ্চিত্রে অবদান রাখার জন্য সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১’-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। এ বছর ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেওয়া হচ্ছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিবের সই করা এক প্রজ্ঞাপণে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

 

২০২১ সালের জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন জনপ্রিয় অভিনয়শিল্পী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন। শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতেছেন যৌথভাবে মো: সিয়াম আহমেদ ও মীর সাব্বির মাহমুদ। শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন যৌথভাবে আজমেরী হক বাঁধন ও তাসনোভা তামান্না।

 

এবারের আসরে যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘লাল মোরগের ঝুঁটি’ ও ‘নোনাজলের কাব্য’। শুধু তাই নয় এ আসরে শ্রেষ্ঠ পরিচালক ও শ্রেষ্ঠ অভিনেত্রীসহ মোট সাতটি পুরস্কার জিতে নিয়েছে ‘নোনাজলের কাব্য’ চলচ্চিত্রটি।

 

প্রসঙ্গত, ২০২১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য এ বছর মুক্তিপ্রাপ্ত ২১টি পূর্ণদের্ঘ্য, ১৭টি স্বল্পদৈর্ঘ্য ও সাতটি প্রামাণ্য চলচ্চিত্রসহ মোট ৪৫টি চলচ্চিত্র জমা পড়ে। এরমধ্য থেকে মন্ত্রণালয়ের গঠিত ১৩ সদস্যের জুরি বোর্ড সেরাদের নির্বাচিত করে। পুরস্কার হিসেবে নির্বাচিত প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে তৈরি একটি পদক, পদকের একটি রেপ্লিকা ও এককালীন নির্ধারিত পরিমাণ সম্মানি ও সম্মাননাপত্র দেওয়া হবে। এবার আজীবন সম্মাননাপ্রাপ্ত অভিনয়শিল্পী তিন লাখ, শ্রেষ্ঠ পূর্ণদের্ঘ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক দুই লাখ ও অন্যান্য ক্ষেত্রে বিজয়ীরা এক লাখ টাকা করে অর্থ পুরস্কার পাবেন।


মন্তব্য
জেলার খবর