পর্দা উঠল ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের

০৪ ফেব্রুয়ারী ২০২৩

৪ ফেব্রুয়ারি পর্দা উঠেছে নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে এ উৎসব অনুষ্ঠিত হবে। ফেস্টিভালের নবম আসরে বিশ্বব্যাপী ২৫ দেশ থেকে ১৬৩টি চলচ্চিত্রে মধ্যে নির্বাচিত ২৬টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। ৫ ফেব্রুয়ারি জমকালো আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।

 

এর আগে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ‘ফেস্টিভাল ডিরেক্টর’ সাম্বিতুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে সাম্বিতুল বলেন, নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) চলচ্চিত্র জমা নেওয়া শুরু হয়েছিল ২০২২ সালের ৩ এপ্রিল থেকে। জমাদানের শেষ সময় ছিল ২০২২ সালের ২৮ অক্টোবর পর্যন্ত। এ বছর পাঁচটি বিভাগে চলচ্চিত্র জমা নেওয়া হয়েছে। এ বছর ডিআইএমএফএফ- এ সহযোজন করা হয়েছে আরও দুটি বিভাগ। ভার্টিকাল চলচ্চিত্রের জন্য রয়েছে ডিআইএমএফএফ বেস্ট ভার্টিকাল ফিল্ম এবং শ্রেষ্ঠ মোজো ছোট গল্পের জন্য রয়েছে 'এমএসজে বেস্ট মোজো'। প্রত্যেকটি চলচ্চিত্রের জন্য ইংরেজি সাবটাইটেল থাকা বাধ্যতামূলক।

 

তিনি বলেন, ওপেন ডোর বিভাগের জন্য ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড দেওয়া হবে। এ বিভাগে কোনো বয়স এবং সময় নির্ধারিত ছিল না। শর্ট ফিল্ম বিভাগে অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরা। এ বিভাগের শ্রেষ্ঠ চলচ্চিত্রকে দেওয়া হবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’। প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিযোগিতা করছে ‘ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ডের জন্য।

 

ফেস্টিভাল ডিরেক্টর আরও বলেন, এ বছর চলচ্চিত্র বাছাই এবং বিচারকার্যের জন্য দুটি জুরি বোর্ড রয়েছে। বিচারকদের মধ্যে আছেন, সেঁজুতি সুবর্ণা তুশি, শিমুল চন্দ্র বিশ্বাস, রেজওয়ান শাহরিয়ার, সুমিত, আয়াজ খান, বেরাট গোককুস ও তাসমিয়াহ আফরিন মৌ।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফেস্টিভালের পাবলিক রিলেশন ম্যানেজার জান্নাতিন তাজরীমিন রীথি, ইভেন্ট কো-অর্ডিনেটর ইসমাম রহিম কারীব এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।


মন্তব্য
জেলার খবর