গীতশিল্পী বাণী জয়রামের মরদেহ উদ্ধার

০৫ ফেব্রুয়ারী ২০২৩

চেন্নাইয়ের ফ্ল্যাট থেকে উদ্ধার করা হয়েছে সংগীতশিল্পী বাণী জয়রামের মরদেহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। শনিবারের (৪ ফেব্রুয়ারি) এ ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে দক্ষিণ ভারতের সংগীত অঙ্গনে।

 

চেন্নাই পুলিশ সূত্রে জানা গেছে, মৃত্যুর সময় বাণী জয়রাম বাড়িতে একা ছিলেন। বাণী জয়রামের পরিচারক শনিবার সকালে এসে দেখেন ভেতর থেকে বাড়ির দরজা বন্ধ। বারবার বেল বাজিয়েও কোনো সাড়াশব্দ না মেলায় সন্দেহ হয় তার। এরপর তিনি প্রতিবেশীর বাড়ি যান, এবং তারা বাণী জয়রামের বোন ঊমাকে ফোন করেন। পরে পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ এসে বাণী জয়রামের বাড়ির দরজা ভেঙে মরদেহ উদ্ধার করে।

 

পুলিশ সূত্রে আরও জানা যায়, প্রথমে মনে করা হচ্ছিল, জয়রাম পড়ে গিয়ে টেবিলে লেগে মাথায় চোট পান। কপালে হালকা ক্ষতচিহ্ন দেখতে পাওয়া গেছে। ময়নাতদন্তের জন্য মরদেহ হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ এটিকে অস্বাভাবিক মৃত্যু হিসেবে বিবেচনা করছে এবং তদন্ত শুরু করেছে।

 

প্রজাতন্ত্র দিবসের দিন ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ আসে তার ঝুলিতে। সম্মান পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বাণী জয়রাম বলেছিলেন,  ‘দেরিতে এলেও এ সম্মানের জন্য আমি খুশি… গর্বিত’। এরপর তার আচমকা মৃত্যুর খবরে স্তব্ধ দক্ষিণী ইন্ডাস্ট্রি।

 

বাণী জয়রামের জন্ম তামিলনাড়ুর ভেলোরে এক তামিল পরিবারে। ১৯৪৫ সালের ৩০ নভেম্বর জন্মগ্রহণ করেন এ গুণী শিল্পী। জন্মসূত্রে তার নাম ছিল কলাইবাণী। মায়ের অনুপ্রেরণায় গুরু রঙ্গ রামানুজ আয়েঙ্গারের কাছে গানের সাধনা শুরু করেন তিনি।

 

১৯৬০ এর দশকের শেষে বিয়ের পর স্বামী জয়রামের হাত ধরে মুম্বাইতে হাজির হন বাণী। এরপর শুরু তার নতুন সফর। জীবদ্দশায় গায়িকা দশ হাজারেরও বেশি গান রেকর্ড করেছেন।

 

তথ্যসূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, আনন্দবাজার


মন্তব্য
জেলার খবর