এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

০৮ ফেব্রুয়ারী ২০২৩

চলমান কৃষি সেচ মৌসুম, আসন্ন রমজান ও গ্রীষ্মকালে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের বর্ধিত চাহিদা মেটাতে, শিল্প খাতে উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে এবং রফতানিমুখী বিভিন্ন কলকারখানার নিজস্ব ব্যবস্থাপনায় উৎপাদিত ক্যাপটিভ বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে তার সরকার ইতোমধ্যেই স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির প্রক্রিয়া গ্রহণ করেছে। জাতীয় সংসদে চলমান অধিবেশনে বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন হয়। এ সংক্রান্ত প্রশ্নটি করেন জাতীয় পার্টি দলীয় সংসদ সদস্য ফখরুল ইমাম।

প্রধানমন্ত্রী আরও বলেন, স্পট মার্কেট থেকে উচ্চমূল্যে এলএনজি আমদানি করতে হবে। সে কারণে অন্যান্য ভোক্তা শ্রেণিকে অপরিবর্তিত রেখে শুধু বিদ্যুৎ, শিল্প, ক্যাপটিভ বিদ্যুতে ও বাণিজ্যিক খাতে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশে গ্যাস উৎপাদনের সক্ষমতা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বর্তমানে দৈনিক গ্যাস উৎপাদন ক্ষমতা ২ হাজার ৩০০ মিলিয়ন ঘনফুট। ২০০৮ সালে দৈনিক গ্যাস উৎপাদন ক্ষমতা ছিল ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট। সেটা ২০১৮ সালে বেড়ে দাঁড়ায় ২ হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুট।

 

এমকে


মন্তব্য
জেলার খবর