চালের বাজারে প্রতারণা

১৫ ফেব্রুয়ারী ২০২৩

দেশে চালের বাজারে পুরোটাই প্রতারণা চলছে। চালের প্রকৃত পুষ্টি থাকে চালের ওপরের স্তরে। অথচ এটা ছেটে ফেলে দেওয়া হয়। এ প্রতারণা চলতে দেওয়া যায় না, এটা বন্ধ করা হবে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এক উন্নয়ন সংলাপে এ সব কথা বলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। ডেভলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি)  এ সংলাপের আয়োজন করে।

চালের বাজারের প্রতারণা প্রসঙ্গে প্রতিমন্ত্রী আরও বলেন-  যে নামে চাল বাজারজাত হয়, ব্যাগের ভেতরে তা থাকে না। স্বর্ণা চাল মোটা, এটাকে চিকন করে পূষ্মমতি নামে বিক্রি করা হয়। এমন প্রতারণা বন্ধে দ্রুত পক্ষেপ নেওয়া হবে। তিনি জানান, কোটি কোটি টাকার যন্ত্রপাতি কিনে এনে তৈরি করা হয় চিকন চাল। তিনটা মেশিনের মাধ্যমে মোটা চাল চিকন করা হয়। তবে মোটা চাল চিকন করলেও ওই চাল প্রকৃত চালের (ধান) নামেই বিক্রি করতে হবে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও  এর ওপর আইএমএফ ঋণের প্রভাবের বিষয়টিও তুলে ধরেন। বলেন, এ ঋণের সঙ্গে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির কোন সম্পর্ক নেই। আইএমএফ ঋণ না দিলেও কিছু দ্রব্যমূল্যের দাম বাড়াতেই হতো, ভর্তুকি কমাতে হতো। তাই আইএমএফের শর্তে দ্রব্যমূল্যের দাম বাড়েনি। তিনি জানান, মোট জিডিপির তুলনা খুবই কম পরিমাণের ঋণ দিয়েছে সংস্থাটি। তবে সরকারের চাওয়ার তুলনায় বেশি পাওয়া গেছে। এ দেশের সার্বিক অর্থনীতির প্রতি আইএমএফ আস্থাশীল বলেই ঋণ দিয়েছে- যোগ করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী।

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর