সূচককের সঙ্গে লেনদেন পতন

১৬ ফেব্রুয়ারী ২০২৩

চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৫ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পতন দেখা গেছে সূচকের। সেই সঙ্গে লেনদেন কমেছে প্রায় দুই কোটি টাকা। তবে  অপরিবর্তিত থাকতে দেখা গেছে সিংহভাগ সিকিউরিটিজের দর। আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিস্থিতিও ছিল প্রায় একই ধরণের।

বাজার তথ্য গেছে, সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১১ দশমিক ১৫ পয়েন্ট কমে ছয় হাজার ২৪৫ দশমিক ০২ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ৪৩ পয়েন্ট কমে এক হাজার ৩৬৬ দশমিক ৮৪ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৬৩ পয়েন্ট কমে দুই হাজার ২২২ দশমিক ০২ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ৪৩১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪৩৩ কোটি ১০ লাখ টাকার। শেয়ার লেনদেন হওয়া মোট ৩১০ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ২৭টির। বিপরীতে কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১৪৬টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৬ দশমিক ৪২ পয়েন্ট কমে ১১ হাজার ৫০ দশমিক ৯৬ পয়েন্টে এবং সিএএসপিআই ২৭ দশমিক ১৯ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৩৪ দশমিক ৯৪ পয়েন্টে স্থির হয়। শেয়ার লেনদেনে অংশ নেওয়া মোট ১৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত থাকি বাকি ৫৫টির। সব মিলিয়ে লেনদেন হয় ৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার। এর আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ১২ কোটি ৬১ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর