ঈশ্বরগঞ্জে মানবতাবিরোধী অপরাধ মামলার পলাতক আসামি গ্রেফতার

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি:
২৫ জুন ২০২৩

ঈশ্বরগঞ্জে মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি মো. হাসিম উদ্দিন ওরফে আবুল হাসেমকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার (২৫ জুন) গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে উপজেলার সোহাগী ইউনিয়নের বগাপুতা গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়।

আবুল হাসেম বগাপুতা গ্রামের মৃত আব্দুল জব্বারের ছেলে। মহান মুক্তিযুদ্ধের সময় আল বদর গ্রুপের সদস্য সে। তার বিরুদ্ধে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় হত্যা, অপহরণ, আটক, নির্যাতন লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

ঈশ্বরগঞ্জ থানা পুলিশ সুত্রে জানা যায়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে কেন্দ্রীয় শান্তি কমিটির সদস্য মৃত সৈয়দ হোসাইন আহম্মদের নির্দেশে আবুল হাসেমসহ ১৫/১৬জন সশস্ত্র রাজাকার সোহাগি বাজারে হামলা চালায়, লুটপাট অগ্নিসংযোগ করে। তারা হিন্দু ব্যবসায়ী গোপাল চন্দ্র করকে অপহরণ করে আঠারোবাড়ি পাকিস্থান আর্মি ক্যাম্পে আটক রেখে অমানুষিক নির্যাতন করে, শেষে গুলি করে হত্যার পর লাশ গুম করে।

সরিষা ইউনিয়ন পরিষদের সাবেক তহসিলদার মুক্তিযোদ্ধের সংগঠক মো. নূরুল হক ওরফে তারা মিয়াকে ময়মনসিংহ বড় মসজিদ রাজাকার ক্যাম্পে আটকে রেখে অমানুষিক নির্যাতন করে। পরে ব্রহ্মপুত্র নদের পাড়ে নিয়ে গুলি করে হত্যার পর লাশ নদীতে ভাসিয়ে দেয়। এসব ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে মামলাটি হয়।

 

বিডি/হুমায়ুন/সি/এমকে


মন্তব্য
জেলার খবর