অস্থির কাঁচা মরিচের বাজারে বেড়েছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক
০৯ জুলাই ২০২৩

ফাইল ছবি

সরবরাহ ঘাটতিতে ঊর্ধ্বমুখী কাঁচা মরিচের দর নিয়ে যখন ভোক্তাদের মধ্যে অসন্তোষ, তখন বেড়েছে বিভিন্ন সবজির দামও। দফায় দফায় এসব ভোগ্যপণ্যের দাম বাড়ায় দিশেহারা হয়ে পড়েছেন ভোক্তারা, বেশি ভোগান্তিতে পড়েছেন নিম্ন মধ্যম আয়ের মানুষেরা। তবে স্থিতিশীল রয়েছে ডাল, তেল চিনির দাম। কিছুটা নিম্নমুখী আটা, ময়দার দর।

প্রাপ্ত তথ্য বলছে, সরবরাহ সংকটে একদিনের ব্যবধানে কেজিতে কাঁচা মরিচের দাম বেড়েছে ৬০ থেকে ৮০ টাকা। শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে ২৪০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া সাধারণ মানের কাঁচা মরিচ শনিবার বিক্রি হয়েছে ৩২০ টাকায়। ভালো মানের কাঁচা মরিচের দর ৪০০ টাকা ছুঁয়েছে।

দুদিন সাপ্তাহিক ছুটিতে এলসি বন্ধ ও আমদানি কমের কারণে সরবরাহ সংকট হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

আমদানির পরও কাঁচা মরিচের দর নিয়ে ভোক্তাদের মধ্যে স্বস্তি না ফিরলেও জাতীয় ভোক্তা অধিদফতর বলছে, দরদাম ঠিক আছে। শনিবার রাজধানীর কয়েকটি কাঁচা বাজারের কাঁচা মরিচের পরিস্থিতি মনিটরিং শেষে এ কথা জানায় সংস্থাটি। তারা জানায়, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বাজার নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

এদিকে একদিনের ব্যবধানে বিভিন্ন সবজির দাম খুচরায় বেড়েছে কেজি প্রতি নুন্যতম ১০ টাকা। আর পাইকারিতেই বেড়েছে কমপক্ষে টাকা। বৃষ্টি হওয়ায় বাজারে সবজির সরবরাহ কমে গেছে। এটাই দাম বৃদ্ধির কারণ বলে জানিয়েছে ব্যবসায়ীরা।

মুদিবাজার থেকে পাওয়া তথ্য বলছে, থেকে ১০ টাকা কমেছে খোলা প্যাকেটজাত আটা ময়দার দাম। ঈদের আগে থেকেই সহনীয় পর্যায়ে থাকা চালের বাজারে প্রতি কেজি বিআর আটাশ ৪৮ থেকে ৪৯ টাকা, মিনিকেট ৬২ থেকে ৬৪ টাকা নাজিরশাইল ৭২ টাকা দরে বিক্রি হয়েছে শনিবার।

 

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর