লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব, দুশ্চিন্তায় আত্রাইয়ের খামারিরা

আবু ইউসুফ, নওগাঁ
২৬ জুলাই ২০২৩

নওগাঁর আত্রাইয়ে গরুর লাম্পি স্কিন ডিজিজ (এলএসডি) রোগের প্রাদুর্ভাব দেখা  দিয়েছে। ফলে নিজেদের গরু নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন স্থানীয় গৃহস্থ খামারিরা। মশা, মাছিবাহিত এ রোগে গত দুই সপ্তাহে আক্রান্ত গরুর সংখ্যা দাঁড়িয়েছে দুই শতাধিক।

উপজেলা প্রাণি সম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, আত্রাই উপজেলায় গবাদিপশুর মধ্যে গরু রয়েছে প্রায় তিন লাখ। রোগটি ছড়িয়ে পড়ায় অনেক খামারি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ রোগ মশা ও মাছির বাইরে আঠালি বা ব্যবহৃত নিভেল সিরিঞ্জ বারবার ব্যবহারের মাধ্যমে আক্রান্ত পশু থেকে সুস্থ পশুর শরীরে ছড়াচ্ছে।

গৃহস্থ খামারিরা জানান, স্থানীয় পশু চিকিৎসক দিয়ে আক্রান্ত গরুর চিকিৎসা দিচ্ছেন। এতে গরু সুস্থ না হয়ে বরং বেশি অসুস্থ হয়ে পড়ছে।

পশু চিকিৎসকরা বলছেন, বিরুপ আবহাওয়ার কারণে বছর লাম্পি স্কিনের সংক্রমণ দেখা দিয়েছে এবং এটা বিক্ষিপ্তভাবে ছড়াচ্ছে।

উপজেলার শাহাগোলা গ্রামের গৃহস্থ মিন্টু প্রমানিক বলেন, দশ দিন আগে আমার গরুর গায়ে গুটি বের হয়। গ্রাম্য ডাক্তারের কাছে থেকে চিকিৎসা করিয়েছি। কিন্তু কোন কাজ না হয়নি এখনো।

উপজেলার পাঁচুপুর গ্রামের খামারি আশরাফ আলী বলেন, আমার নয়টি গরুর মধ্যে একটি লাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে। গরুটিকে বাঁচাতে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছি। জানি না কি হবে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকতা ডা. আবু আনাছ জানান, ভয়ংকর রোগ থেকে গরুকে বাঁচাতে উপজেলার প্রতিটি ইউনিয়নে জনসচেতনতামূলক সভা করা হচ্ছে। আক্রান্ত গরুকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। গৃহস্থদের পরামর্শ দেওয়া হচ্ছে- রোগের উপসর্গ দেখা দিলে অসুস্থ গরুটিকে আলাদা করে ও মশারির মধ্যে রাখতে। চিকিৎসা সেবার মাধ্যমে রোগটিকে প্রতিরোধের চেষ্টা করা হলে বলেও জানান তিনি।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর