যে নিয়ম মেনে তেল দিলে চুল থাকবে সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক
২৯ জুলাই ২০২৩

চুলের যত্নে মাথায় তেল ব্যবহারের গুরুত্ব রয়েছে। তবে তেল দিলেই যে আপনার চুল সুরক্ষিত থাকবে তা কিন্তু নয়। 

বিশেষজ্ঞরা বলছেন, চুলের যত্নে তেল দিলে তা বিশেষ নিয়মে ব্যবহার করতে হবে।

 সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেয়ার একদমই সময় পান না অধিকাংশ নারী। তাই কম সময়ে ঝামেলা ছাড়া সুন্দর চুল পেতে নিয়ম মেনে তেল ব্যবহারের বিকল্প নেই।

চুলের প্রতি অবহেলা, প্রাকৃতিক দূষণ আর ধুলাবালি  চুলকে করে তোলে রুক্ষ্ম আর শুষ্ক। তাই চুলে প্রাণ ফেরাতে তেল ব্যবহার করুন।

তবে চুলের যত্নে তেল ব্যবহার করলে কখনই তা রাতে ব্যবহার করবেন না। ডার্মাটোলজিস্টরা বলছেন, রাতে চুলে তেল দিলে চুলের ক্ষতি বেশি হয়। দুর্বল চুলের গোড়া বালিশের ঘষায় আলগা হয়ে যায়। যে কারণে চুল ঝড়ে পড়ার পরিমাণ বাড়ে।

এজন্য তেলের সব উপকারিতা পেতে দিনের বেলা চুলে তেল ব্যবহার করুন। মাথার ত্বকে ম্যাসাজ করে তেল দিন। এরপর লম্বা চুলে গোড়া থেকে আগা পর্যন্ত আলতো করে তেল মাখিয়ে নিন। এতে করে চুলের বাইরের অংশ ক্ষতিকর ধুলোবালি থেকে সরাসরি সুরক্ষিত থাকবে।

চুলে তেল দেওয়ার পর ৫ মিনিট চুল কোনোরকম নাড়াচড়া বা আচড়ানো যাবে না। কারণ তেল দেওয়ার পর চুল দুর্বল হয়ে পড়ে। তাই তেল দেওয়ার ১০ মিনিট পর চুল আচড়ান।

সুন্দর চুলের জন্য সপ্তাহে তিনদিন চুলে তেল ব্যবহার করুন। তেল দেওয়ার পর চুলে সর্বোচ্চ তা এক থেকে দুই দিন রাখতে পারেন। এরপরই শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। 


সূত্র: নিউজ ১৮


মন্তব্য
জেলার খবর