নওগাঁয় ডেঙ্গু আক্রান্তের হার উদ্বেগজনক

আবু ইউসুফ, নওগাঁ
৩১ জুলাই ২০২৩

নওগাঁয় উদ্বেগজনক হারে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এ নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছে সাধারণ মানুষ। ইতোমধ্যেই জেলায় মোট ১০১ জন ডেঙ্গু রোগী সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদিকে ডেঙ্গু রোগীর চাপ সামাল দিতে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের ৬ষ্ঠ সপ্তম তলায় আলাদা দুইটি ইউনিট করা হয়েছে। জ্বরের সঙ্গে ডেঙ্গুর উপসর্গ দেখা দিলে ডেঙ্গু পরীক্ষার পরামর্শ দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। সেই সঙ্গে পরিস্কার পরিচ্ছন্নতার পাশাপাশি যে কোনো পাত্রে পানি জমতে না দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

 

নওগাঁ জেলা সির্ভিল সার্জন কার্যালয়ে পরিসংখ্যান শাখা সূত্রে জানা যায়, গত জুন মাস থেকে পর্যন্ত মোট ১০১ জন ডেঙ্গু পজেটিভ হয়েছে। গত এক সপ্তাহে ৫৫ জন চিকিৎসা নিয়েছে। এ ছাড়া গত ২৪ ঘন্টায় জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছে ১৭ জন। জেনারেল হাসপাতালে সাতজন ভর্তি আছেন। আক্রান্তরা চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে হয়ে বাড়ি ফিরেছেন। এখন পর্যন্ত জেলায় কোনো ডেঙ্গু রোগী মারা যাওয়ার কোন ঘটনা ঘটেনি। যারা ডেঙ্গু পজেটিভ হয়েছে, তারা সবাই ঢাকা ফেরত বলে জানা গেছে।

ওদিকে ডেঙ্গু প্রতিরোধ জনসচেতনতা বাড়াতে শহরে লিফলেট বিতরণ করেছে স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ নওগাঁ ব্লাড সার্কেল।

নওগাঁ জেলা সির্ভিল সার্জন ডা. আবু হেনা মোহাম্মদ রায়হানুজ্জামান সরকার বলেন, ডেঙ্গু সংক্রান্ত সরকারের নির্দেশনা অনুযায়ী আমরা কার্যক্রম করছি। জ্বরের কোন রোগী আসলে তাদের যেন অবশ্যই ডেঙ্গু পরীক্ষা করা হয়, এমন নির্দেশনা দেওয়া হয়েছে হাসপাতালগুলোতে।

 

তিনি আরো বলেন, বাড়ির আশপাশে ঝোঁপঝাড় পরিস্কার পরিচ্ছন্ন রাখাসহ পরিত্যক্ত কোন পাত্রে ফুলের টব বা ডাবের খোসায় পানি জমে না যায়- সেদিকে খেয়াল রাখতে হবে। লিফলেট বিতরণ করে প্রচার-প্রচারণা করা হচ্ছে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন মসজিদে মুসল্লিদের সচেতন করা হচ্ছে।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর