রাণীনগরে শেয়ার না দেওয়ায় গভীর নলকুপে প্রতিপক্ষের তালা

আবু ইউসুফ, নওগাঁ
০৪ অগাস্ট ২০২৩

নওগাঁর রাণীনগরে শেয়ার না দেওয়ায় জিয়ারুল মন্ডল নামের এক কৃষকের গভীর নলকূপে তালা দিয়েছেন তার প্রতিপক্ষরা। সেই সেই নলকূপটির  ডেলিভারি পাইপসহ অন্যান্য যন্ত্রাংশ খুলে নিয়ে গেছে তারা। এ ঘটনার প্রতিকার চেয়ে উপজেলা সেচ কমিটির সভাপতি ইউএনও’র কাছে এবং রাণীনগর থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী। উপজেলার আকনা গ্রামে এ ঘটনা ঘটে।

অভিযোগে জানা গেছে, আকনা গ্রামের কৃষক জিয়ারুল মন্ডল গত ইরি-বোরো মৌসুমে সরকারি প্রকল্পের আওতায় সৌরচালিত একটি গভীর নলকূপ আকনা মাঠে স্থাপন করেন। স্থাপনের কিছুদিন পর আকনা গ্রামের বাসিন্দা খবির শেখ, আব্দুল মজিদ মন্ডল বাঁশবাড়িয়ার নবাব আলীসহ কয়েকজন নলকূপটির শেয়ার দাবি করেন। শেয়ার না দেওয়ায় জিয়ারুলের সঙ্গে তাদের বিরোধ সৃষ্টি হয়। এরই জের ধরে গত আগস্ট সাবেক এক ইউপি সদস্য খবির শেখের নেতৃত্বে প্রতিপক্ষরা নলকূপটির ডেলিভারি পাইপ অন্যান্য যন্ত্রাংশ খুলে নেয়। এরপর নলকূপের ঘরে তালা দেয় তারা।

জিয়ারুল মন্ডল জানান, শেয়ার না পেয়ে প্রতিপক্ষরা নলকূপটি দখলের চেষ্টা করে যাচ্ছেন। বিভিন্নভাবে আমাকে হুমকি-ধামকি দিয়ে আসছে তারা।

সাবেক ইউপি সদস্য খবির শেখ বলেন, আমাদের বিরুদ্ধে লুটের যে অভিযোগ করা হয়েছে তা সম্পন্ন মিথ্যা। নলকূপ স্থাপনের সময় জিয়ারুল নিজেই আমাদের বেশ কয়েকজনকে শেয়ার দিয়েছেন। তিনি আরও বলেন, জিয়ারুল গভীর নলকূপের পানি সেচের কোন হিসাব আমাদের দেয়নি। এখন আর আমাদের শেয়ার দিতে চান না। বিষয়টি সমাধানের জন্য ডেলিভারি পাইপ খুলে নিয়ে আসা হয়েছে। নলকূপে তালা দিয়েছি।

 

রাণীনগর উপজেলা সেচ কমিটির সভাপতি ও ইউএনও শাহাদাত হুসেইন বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর