চাটমোহরের ডিকশি বিল ফিরে পেতে চান প্রকৃত জেলেরা

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
০৭ অগাস্ট ২০২৩

পাবনার চাটমোহর উপজেলার ডিকশি বিল জলকরটি ফিরে পেতে চান প্রকৃত জেলেরা। দাবি তাদের প্রকৃত মৎস্যজীবী সমিতির নামে ইজারা দেওয়ার। মানববন্ধন করে বিলপাড়ের ৬ গ্রামের শতাধিক জেলে এ দাবি জানান।

সোমবার ( আগস্ট) সকাল ১১টায় উপজেলা পরিষদের সামনের সড়কে এ মানববন্ধন হয়। জলকরটি এখন সমাজের প্রভাবশালী ব্যক্তিরা ইজারা নিয়ে দখল করে আছেন। এ কারণে প্রকৃত ৩ শতাধিক জেলে তাদের অধিকার বঞ্চিত হচ্ছেন, এমনটাই জানিয়েছেন মানববন্ধনে অংশ নেওয়া কয়েকজন জেলে।

মানববন্ধনে আসা জেলেরা জলকরটির চলমান ইজারাও বাতিলের দাবি জানিয়েছেন। কারণ হিসেবে বলেন, ইজারার বিধান ঠিকমতো মানা হচ্ছে না। বিলে মাছ ধরার সুযোগ দিতে প্রকৃত জেলেদের কাছ থেকে মোটা টাকা আদায় করা হচ্ছে।

জানা গেছে, বিলটি পার্ট-১ ও পার্ট-২ অংশে ভাগ করে ইজারা দেওয়া হয়েছে। এর মধ্যে  হাবিব ও তার ছেলে শাহিদুল পার্ট-২ অংশের ইজারা পেয়েছেন।  পার্ট-১ এর ইজারা দেওয়া হয়েছে হায়াত আলী প্রামাণিককে। জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ বিলের ইজারা দেওয়া হয়।

বিলটির পার্ট-১ অংশের ইজারাদার হায়াত আলী প্রামাণিক সাংবাদিকদের জানিয়েছেন, সরকারি বিধি মোতাবেক ইজারা গ্রহণ করা হয়েছে। সমিতির সদস্যরাই ইজারা নেওয়া অংশের দেখাশোনা করছেন। সমিতির সব সদস্যের জেলে নিবন্ধন কার্ড রয়েছে, তারা প্রকৃত মৎস্যজীবি বলেও জানান তিনি।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর