পূর্ব ঘোষণা ছাড়াই নওগাঁয় অনির্দিষ্টকালের বাস ধর্মঘট, যাত্রীরা বেকায়দায়

আবু ইউসুফ, নওগাঁ প্রতিনিধি
০৮ অগাস্ট ২০২৩

নওগাঁয় আনুষ্ঠানিক পূর্ব ঘোষণা ছাড়াই মঙ্গলবার ( আগস্ট) সকাল ৬টা থেকে অভ্যন্তরীণ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট চলছে। সাম্প্রতিক সড়ক দুর্ঘটনায় আহত একজনের মত্যুর ঘটনায় করা মামলায় আটক বাস চালকসহ ৭ পরিবহন শ্রমিকের মুক্তির দাবিতে এ কর্মসূচি ঘোষণা করেছেন শ্রমিকরা।

এদিকে আকস্মিক বাস ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। বাস ধর্মঘটের সুযোগ নিয়ে সড়কের অন্যান্য যানবাহনের চালকরা যাত্রীদের কাছে থেকে বাড়তি ভাড়া আদায় করছেন। ফলে যাত্রীদের মধ্যে বিরাজ করছে ক্ষোভ।

দুপুর টার দিকে নওগাঁ সরকারি কলেজের শিক্ষার্থী শহরের বালুডাঙ্গা বাসস্টান্ডে দাঁড়িয়ে ছিলেন। তিনি বলেন, ‘বাড়িতে আমার মা অসুস্থ। মাকে দেখতে সাপাহারে গ্রামের বাড়িতে যাওয়ার জন্য বের হয়েছি। বাসস্টান্ডে এসে দেখি বাস চলছে না। তিনি জানান, বাস ধর্মঘটের খবর আমি জানতাম না। এখন বিকল্প উপায়ে সিএনজিতে বাড়ি যাওয়ার চেষ্টা করছি। কিন্তু সিএনজির ভাড়া চাইছে দ্বিগুনেরও বেশি। 

সাপাহার উপজেলায় যাওয়ার জন্য স্ত্রী সন্তানকে নিয়ে দাঁড়িয়ে আছেন আব্দুল আজিজ। তিনি বলেন, আমি পরিবহন ধর্মঘটের কথা জানি না। পত্নীতলায় জরুরি কাজে যেতে টার্মিনালে এসে পরিবহন ধর্মঘটের কথা জানতে পারি।

জেলা মোটর শ্রমিক ইউনিয়ন বাস মালিক সমিতি সূত্রে জানা যায়, গত জুলাই নওগাঁ-সাপাহার রুটে একটি বাসের সঙ্গে দুটি মাইক্রোবাসের সংঘর্ষ হয়। এতে ২০ জন আহত হন। হাসপাতালে চিকিৎসাধীন আহতদের একজন মারা যায়। ঘটনায় থানায় মামলা হলে বাসটির চালক ইমরান হোসেন আদালতে জামিন আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠায়। ইমরানসহ সাম্প্রতিক বিভিন্ন দুর্ঘটনার মামলায় কারাগারে থাকা নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাত শ্রমিকের মুক্তির দাবিতে মঙ্গলবার থেকে এ ধর্মঘটের ডাক দিয়েছেন সাধারণ শ্রমিকেরা।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, জেলা মোটর শ্রমিক ইউনিয়ন কিংবা বাস মালিক সমিতির পক্ষ থেকে ধর্মঘট ডাকা হয়নি। ধর্মঘট ডেকেছেন সাধারণ শ্রমিকেরা।

জেলা বাস মালিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম বলেন, বাস চালক হেল্পাররা বাসচালকসহ গ্রেপ্তার অন্যান্য পরিবহন শ্রমিকদের মুক্তির দাবিতে কর্মবিরতি পালনের ডাক দিয়েছে। অবস্থায় বাধ্য হয়ে মালিকেরা বাস রাস্তায় নামাতে পারছে না। এখন বাস কবে চলবে, এটা শ্রমিকদের ওপর নির্ভর করছে।

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, ওই চালকের মুক্তি দেওয়ার বিষয়ে পুলিশের কিছু করার নেই। মামলাটি তদন্ত ও আদালতে চার্জশীট দেওয়ার বিষয়ে কাজ করছেন সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তা।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর