ভারতের ঘোষণার পর দাম বাড়ছে পেঁয়াজের

নিজস্ব প্রতিবেদক
২১ অগাস্ট ২০২৩

পেঁয়াজ রফতানির ওপর ৪০ শতাংশ শুল্কারোপ করেছে ভারত সরকার। শুল্ক বৃদ্ধির এ ঘোষণার পর দেশের বাজারে বাড়ছে পেঁয়াজের দাম। বর্ধিত শুল্কারোপের পেঁয়াজের না আসলেও গত দুদিনে দেশে কেজি প্রতি আমদানি পর্যায়ে ১০ টাকা এবং খুচরায় ২০ টাকা পর্যন্ত দাম বাড়ানো হয়েছে।

এদিকে চীন, জাপান, ইরান, মিসর তুরস্কসহ যে কোনো দেশ থেকে পেঁয়াজ আমদানিতে সরকার অনুমোদন দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। সোমবার (২১ আগস্ট) রাজধানী ঢাকায় সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কথা জানান।

রফতানির ওপর ভারতের শুল্ক বৃদ্ধি প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে আলাপ হয়েছে। তারা বিষয়টি বিবেচনা করছে বলে জানিয়েছেন।

জানা গেছে, বর্ধিত শুল্কারোপের আগে ভারত থেকে কেজিপ্রতি ৩৮ থেকে ৪৬ টাকায় পেঁয়াজ আমদানি করা হয়েছে। বর্ধিত শুল্কারোপের পর পেঁয়াজ আমদানি করলে এ দর দাঁড়াবে ৫৩ থেকে ৬৫ টাকায় পর্যন্ত। কিন্তু শুল্কারোপের পেঁয়াজ আসার আগেই  পুরোনো আমদানির পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০-১০০টাকা কেজি।

রাজধানীর পাইকারি আড়ত শ্যাম বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ পাইকারি ৭০-৭৫ টাকা আর আমদানির পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬৫ টাকায়। দুই দিন আগে দেশিটা ৬০-৬৫ টাকা  আর আমদানির পেঁয়াজ ৪৫-৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। রাজধানী ঢাকার খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। দুই দিন আগেও এ পেঁয়াজ ৮০ টাকায় বিক্রি হয়েছে।

 

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর