মাছ চাষের আড়ালে চলছে ভারতীয় গরু চোরাচালান!

পঞ্চগড় প্রতিনিধি
২৬ অগাস্ট ২০২৩

পঞ্চগড়ের সদর উপজেলার মুহুরিজোত সীমান্ত এলাকায় ভারতীয় গরু চোরাচালান চলছে। এ চোরাচালানে জড়িয়ে পড়েছে স্থানীয় যুবকরা। গত বুধবার ভোররাতে বিরাজোত সীমান্ত এলাকা থেকে অবৈধপথে আনা ভারতীয় বেশ কয়েকটি গরু  আটক করেছে বিজিবি।

এলাকাবাসী বলছেন, ওই এলাকায় পুকুর ইজারা নিয়ে সাগর ইসলাম সুমন নামের এক লোক দৃশ্যত মাছ চাষ করলেও তিনিই মুলত এ চোরাচালানের হোতা। বুধবার বিজিবির হাত আটক ভারতীয় গরুর মধ্যে সমুনের গরুও রয়েছে। অভিযুক্ত সাগর নীলফামারী এলাকার ডোমার উপজেলা শহরের রশিদুল ইসলামের ছেলে।

নামপ্রকাশে অনিচ্ছুক এক চোরাকারবারি বলেন, বুধবার গরু এসেছে ২১ টি, বিজিবি ১৯ টি গরু আটক করেছে। সাগর আনছে ৩২ টি, পেয়েছে ১৪ টি। কিছু গরু ব্রীজে আটকে মারা গেছে। কিছু গরু বিজিবি আটক করেছে।

ইউপি সদস্য মিন্টু কামাল জানান, আমি শুনেছি স্থানীয় লোকজন সবাই বলছেন- সাগর ভারতীয় গরু চোরাচালান করছে। তিনি আরো বলেন, লোকজন এটাও বলছে- সাগর বিজিবির সাথে লাইন করেছে। প্রতি দুই গরুতে হাজার টাকা দিতে হবে।

সাতমেরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি বলেন, আমি শুনেছি সাগর ভারতীয় গরু নিয়ে আসে। তবে তাকে চিনি না। গত বছরে বিজিবির কোম্পানি কমান্ডার পরিচয় করে দেন। এছাড়াও মাঝে মাঝে দুই একটা ভারতীয় গরু আসে আমি সেটা আইন শৃঙ্খলা মিটিংয়ে বলেছি।

এবিষয়ে সাগর ইসলাম সুমনের সাথে যোগাযোগ করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। মাগুরমারি বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার বলেন, সীমান্ত এলাকা থেকে তিন ক্যাম্পের অভিযানে ১৯ টি গরু আটক করা হয়েছে। এসব গরুর আনুমানিক মূল্য ১১ লাখ ৭০ হাজার টাকা।

 

বিডি/সম্রাট হোসাইন/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর