চাটমোহরে হাজার মিটার কারেন্টসহ ৩৬ চায়না দুয়ারী জাল ধ্বংস

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
০৪ সেপ্টেম্বর ২০২৩

পাবনার চাটমোহরে ৩৬টি চায়না দুয়ারী জাল এবং প্রায় ১ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তাসহ তার অফিসের লোকজন পুলিশের সহযোগিতায় জালগুলো সানকিভাঙ্গা বিল থেকে আটক করেন। প্রতিটি জালের বাজার মূ্ল্য গড়ে সাড়ে চার হাজার টাকা।

রোববার রাতে (৩ সেপ্টেম্বর) বিলের পাশেই স্থানীয় সড়কে জালগুলো পোড়ানো হয়। তার আগে বেলা ২ টা থেকে রাত ৮ পর্যন্ত অভিযান চালিয়ে জালগুলো আটক করা হয়।

মাছ শিকারের জন্য জালগুলো বিলে পেতে রাখা হয়েছিল। পুড়িয়ে জাল ধ্বংসের আদেশ দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও  সহকারী কমিশনার (ভূমি) মোছা. তানজিনা খাতুন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে

প্রসঙ্গত, উপজেলার বিভিন্ন নদী ও বিলে নিষিদ্ধ এসব জাল দিয়ে মাছ শিকার করছেন জেলেরা। বেশিরভাগই মাছই ছোট আকৃতির, কার্প জাতীয় মাছের পোনা। এসব মাছ চড়া দামে বিক্রি হচ্ছে; গ্রামের জনসমাগম হওয়া মোড়, হাটবাজারসহ উপজেলা সদরেও পাওয়া যাচ্ছে।


এসব মাছ বেচাকেনা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তেমন মাথাব্যাথা না থাকলেও নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার বন্ধে প্রায় নিয়মিত অভিযান পরিচালনা করছে উপজেলার মৎস্য অধিদফতর। পোনা মাছ বিক্রি বন্ধে হাটবাজারে অভিযান পরিচালনার দাবি সমাজ সচেতন মানুষের।

 

বিডি/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর