রপ্তানির নামে ৩শ’ কোটি টাকা পাচার করেছে ১০ পোষাক কারখানা

রবি
০৪ সেপ্টেম্বর ২০২৩

সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, নাইজেরিয়া, সৌদি আরব ও কাতারসহ বিভিন্ন দেশে রপ্তানি দেখিয়ে দেশের ১০টি পোষাক কারখানা ৩০০ কোটি টাকা পাচার করেছে বলে জানিয়েছে কাস্টমস গোয়েন্দা। এরমধ্যে ঢাকার সাতটি, গাজীপুরের দুটি ও সাভারের একটি প্রতিষ্ঠান রয়েছে।

 

সোমবার কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর ঢাকার যুগ্ম পরিচালক মো. শামসুল আরেফিন খান বিষয়টি নিশ্চিত করেন।

 

অভিযুক্ত ১০ রফতানিকারক প্রতিষ্ঠান হলো, প্রজ্ঞা ফ্যাশন লিমিটেড (আশুলিয়া, সাভার); ফ্যাশন ট্রেড (গুলশান, ঢাকা); এমডিএস ফ্যাশন (উত্তরা, ঢাকা); হংকং ফ্যাশনস লিমিটেড (টঙ্গী, গাজীপুর), থ্রি-স্টার ট্রেডিং (বনানী, ঢাকা); ফরচুন ফ্যাশন (মিরপুর, ঢাকা); অনুপম ফ্যাশন ওয়্যার লিমিটেড (কচুক্ষেত, ঢাকা); পিক্সি নিট ওয়্যারস লিমিটেড (টঙ্গী, গাজীপুর); স্টাইলাইজ বিডি লিমিটেড (শাহবাগ, ঢাকা) এবং ইডেন স্টাইল টেক্স (খিলক্ষেত, ঢাকা)।

 

 

শামসুল আরেফিন খান জানিয়েছেন, অভিনব কায়দায় রফতানি জালিয়াতির মাধ্যমে চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য বিদেশে রফতানি হচ্ছে, কিন্তু বৈদেশিক মুদ্রা প্রত্যাবাসিত হচ্ছে না—এমন গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর তদন্ত কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

 

কাস্টমস কর্তৃপক্ষ বলছে, এসব পণ্য রফতানির করে কোনো অর্থ দেশে প্রত্যাবাসিত না হয়ে বিদেশে পাচার হয়েছে। তদন্তকালে দেখা গেছে, এই ১০ রফতানিকারক প্রতিষ্ঠান বিগত সময়ে ১ হাজার ২৩৪টি চালানে এমন জালিয়াতি করেছে, যার প্রমাণও পাওয়া গেছে। রফতানি সম্পন্ন হওয়ার এসব চালানের বিপরীতে পণ্যের পরিমাণ ৯ হাজার ১২১ মেট্রিক টন; যার বিপরীতে প্রত্যাবাসনযোগ্য বৈদেশিক মুদ্রার সম্ভাব্য পরিমাণ ৩ কোটি ৫৩ লাখ ৬৬ হাজার ৯১৮ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৩০০ কোটি টাকা প্রায়)।

 

আরআই


মন্তব্য
জেলার খবর