মফস্বলে মূলত সাংবাদিকতা নয়, অপসাংবাদিকতা চলছে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
০৫ সেপ্টেম্বর ২০২৩

গ্রামগঞ্জে, মফস্বলে যেভাবে সাংবাদিকতা হচ্ছে তা মূলত সাংবাদিকতা নয় বরং অপসাংবাদিকতা বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। বলেছেন, এ ধরণের সাংবাদিকতা প্রকৃত সাংবাদিকতাকে অপমানিত করছে। প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনে অপসাংবাদিকতাকে প্রতিরোধ করা হবে।

সাইবার নিরাপত্তা আইনের পর্যবেক্ষণ সুপারিশ সংক্রান্ত সভায় এসব কথা বলেন আইনমন্ত্রী। মঙ্গলবার ( সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এর আয়োজন করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)

আইনমন্ত্রী বলেন, সাইবার নিরাপত্তা আইনে সাংবাদিকদের বাক স্বাধীনতাকে যেন হরণ করা না হয়; স্বাধীনভাবে যেন সংবাদকর্মীরা লিখতে মত প্রকাশ করতে পারেন- সে ব্যবস্থাই করা হবে।

মন্ত্রী আনিসুল হক জানান, প্রস্তাবিত আইনটি মঙ্গলবার ( সেপ্টেম্বর) জাতীয় সংসদে উত্থাপন করা হবে। এটা নিয়ে জাতীয় স্থায়ী কমিটিতে আরও বিস্তারিত আলোচনা হবে। এরপর সংসদে পাস হবে। তিনি জানান, সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে নতুন সাইবার নিরাপত্তা আইন তৈরির প্রস্তাব করা হয়েছে। এখানে কোনো সাংবাদিক হয়রানি হবে না, প্রতিশ্রুতি দিচ্ছি।

 

আইনমন্ত্রী জানান, সাংবাদিকদের আপত্তি থাক ধারার বিষয়ে আরও কিভাবে সহজ করা যায় এবং সাংবাদিকরা নুন্যতম হয়রানির শিকার যেন না হয়, সে জন্য স্ট্যান্ডিং কমিটিতে কথা বলব। স্ট্যান্ডিং কমিটির মিটিংয়ে সাংবাদিক প্রতিনিধি রাখার বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী একমত হয়েছেন। তাছাড়া আপত্তির বিষয় সহজ করতে কিছু কিছু জায়গায় প্রেস কাউন্সিলের প্রতিনিধি যুক্ত করা যায় কিনা তা চিন্তা করা হবে।

 

বিডি/এন/এমকে


মন্তব্য
জেলার খবর