সকালে যে দুটি ফল খাবেন না

নিজস্ব প্রতিবেদক
০৫ সেপ্টেম্বর ২০২৩

সকালে ঘুম থেকে উঠে দুটি ফল একেবারেই খাওয়া উচিত নয়। সে যতই ক্ষধা লাগুক। কারণ ফল দুটি খালি পেটে খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। ফল দুটি হলো কলা ও কমলা।

 

কলা:

 

কলা স্বাস্থ্যগুণে ভরপুর। কলা খেলে হৃদযন্ত্র ভালো থাকে পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। কলায় রয়েছে ট্রিপটোফ্যান, ভিটামিন বি৬, ভিটামিন বি। কলায় পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবারের পরিমাণও অত্যন্ত বেশি। এগুলো শরীরের জন্য উপকারী হলেও খালি পেটে কলা খেলে ক্ষতি হতে পারে। কলায় চিনির পরিমাণ অনেক বেশি। তাই সারারাত ঘুমানোর পর সকালে খালি পেটে এটি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

 

কলা কোষ্ঠকাঠিন্য দূর করলেও খালি পেটে খেলে এই সমস্যা উল্টে বেড়ে যেতে পারে।

 

কমলা:

 

স্বাদে ও পুষ্টিতে কমলার জুড়ি মেলা ভার। কমলাতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন-এ, ফ্ল্যাভনয়েড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার।

 

কমলা ডাইবেটিস এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখে, বদহজম দূর করে এবং দৃষ্টিশক্তি বাড়ায়। তবে বহু উপকারী এই ফলটি খালি পেটে খাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। কমলা যেহেতু ‘সাইট্রাস’বা টকজাতীয় ফল তাই সকালে ঘুম থেকে উঠেই এটি খাওয়া উচিৎ নয়।

 

কারণ খালি পেটে কমলায় খেলে প্রচুর অ্যাসিড হয়। এর ফলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। এতে করে পেট ও বুক জ্বালাপোড়ার আশঙ্কা থেকে যায়।

 

সূত্র: আনন্দবাজার, এই সময়


মন্তব্য
জেলার খবর