লাউ ডাল রান্নার রেসিপি

নিজস্ব প্রতিবেদক
০৬ সেপ্টেম্বর ২০২৩

গরম গরম ভাত বা রুটির সাথে লাউ ডালের তরকারি বাঙ্গালির খুব পছন্দের খাবার। খুব সহজ উপায়ে অল্প সময়ে রান্না করা যায় লাউ ডালের তরকারি। এই তরকারিটি খুবই পুষ্টিকরও বটে। চলুন জেনে নেওয়া যাক এর রেসিপি-


উপকরণ-


লাউ, মসুরের ডাল, পেঁয়াজ, শুকনো মরিচ, শুকনো মরিচ গুঁড়ো, হ্লুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনিয়া, রসুন কুচি, আদা ও রসুন বাটা, ধনে পাতা, টমেটো, কালো জিরা, সামান্য তেল, স্বাদমতো লবণ।


রন্ধন প্রক্রিয়া-


প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিন, পেয়াল হালকা বাদামি হলে এতে দিন আদা ও রসুন বাটা। এদুটো ভালো করে কষিয়ে এতে দি হলিদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো ও ধনিয়া গুঁড়ো। এতে সামান্য পানি মিশিয়ে আবারও কষিয়ে নিন। এরপর এতে মসুরের ডাল ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে ভালো করে মসুরের ডাল কষিয়ে নিতে হবে তবে এই পর্যায়ে পানি দেওয়া যাবে না। এখন এতে টুকরো করে কেটে রাখা লাউগুলো ছেড়ে দিন। লাউ থেকে পানি বের হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার আরও লবণ ও পানি দিয়ে ভালো করে সিদ্ধ করে নিন। লাউ সিদ্ধ হয়ে গেলে এতে টুকরো করে কেটে রাখা টমেটো দিয়ে দিন। 


এবার ডাল বাগার দেওয়ার জন্য আরেকটি কড়াইয়ে অল্প তেল নিন। এতে পেঁয়াজ কুচি, শুকনা মরিচ ও কালো জিরা দিয়ে ভালো করে ভেজে নিন এর পর এই ভাজা তেল লাউ ডালের উপর ছেড়ে দিন। নামানোর আগে এতে ধনে পাতা দিয়ে নামিয়ে ফেলুন। ব্যাস হয়ে গেল লাউ ডাল তরকারি।


মন্তব্য
জেলার খবর