ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিযুক্তে অনিয়ম, দায়িত্ব দিয়েছে বিলুপ্ত এডহক কমিটি

মো.সম্রাট হোসাইন,পঞ্চগড় থেকে
১০ সেপ্টেম্বর ২০২৩

null

পঞ্চগড় সদর উপজেলার ফুটকিবাড়ি উচ্চ বিদ্যালয় কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিযুক্তের ক্ষেত্রে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল কলেজ জনবলকাঠামো নীতিমালা মানা হয়নি।

সহকারী প্রধান শিক্ষককে বাদ দিয়ে এ পদে নিযুক্ত করা হয়েছে জেষ্ঠ্য সহকারী অধ্যাপককে। তাকে দায়িত্ব দিয়েছে  প্রতিষ্ঠানটির বিলুপ্ত হয়ে যাওয়া এডহক কমিটি।

এদিকে অনিয়মের প্রতিবাদ করায় সহকারী প্রধান শিক্ষরে বেতন-ভাতা আটকে রেখেছিল এডহক কমিটি।

অনিয়মের এ ঘটনা সুষ্ঠু তদন্ত করে আইনগত পদক্ষেপ নেওয়ার জোর দাবী জানিয়েছেন প্রতিষ্ঠানটির শিক্ষক, অভিভাবকসহ স্থানীয়রা

তথ্যসূত্রে জানা যায়, ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ হাবিবুল ইসলাম ২০২১ সালের ২৬ জুন মারা যান। উদ্ভূত পরিস্থিতিতে অধ্যক্ষ নিয়োগ করার আগ পর্যন্ত বিধান অনুযায় সহকারী প্রধান শিক্ষক অমল কৃষ্ণ বর্মন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করা করা কথা। কিন্তু তাকে বাদ দিয়ে নীতিমালা অনুযায়ী বিলুপ্ত এডহক কমিটির আহবায়ক বাবু সুবেন শর্মা ওই বছর  ২৭ জুন রেজুলেশন করে সহকারী অধ্যাপক এমদাদুল হককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেন। যদিও কমিটি ২০২০ সালের ১৭ নভেম্বর থেকে ২০২১ সালের ১৬ মে পর্যন্ত দায়িত্ব পালন করে।

শিক্ষা প্রতিষ্ঠানের গভার্ণিং বডি প্রবিধানমালা ২০০৯ বলা হয়েছে, এডহক কমিটি অনুমোদিত হওয়ার মাসের মধ্যে কমিটি গঠনে ব্যর্থ হলে এরপর সেই কমিটি বিলুপ্ত হয়ে যায়।

এদিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে সহকারী অধ্যাপককে দায়িত্ব দেওয়ার ঘটনার বিচার সহকারী প্রধান শিক্ষক অমল কৃষ্ণ বর্মন আদালতে মামলা  করেন। মামলার পর তার বেতনভাতা আটকে দেন কমিটি। ফলে সেই মামলা প্রত্যাহার করে নিতে বাধ্য হন তিনি।

পরে দুই দফায় এডহক কমিটি গঠনের পর গত বছরের ১২ সেপ্টেম্বর দুই বছরের জন্য পুর্নাঙ্গ কমিটি হয়। এ কমিটি অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এরপর গত ১২ জুন অধ্যক্ষ পদে এমদাদুল হককে নিয়োগ দেওয়া হয়।

অভিযোগ উঠেছে, অধ্যক্ষ পদে নিয়োগে ঘাপলা হবে এমনটা আচ করতে   পেরে এ পদের প্রার্থী মতিয়ার রহমান পরীক্ষা স্থগিতের  নিয়োগ কমিটির সভাপতিসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেন। কিন্তু  তার সেই আবেদন আমলে নেয়নি এ কমিটি।

অনিয়মের বিষয়টি মুঠোফোনে জানতে চাইলে এমদাদুল হক ফোনটি কেটে দেন। সহকারী প্রধান অমল কৃষ্ণ বর্মন বলেন, নীতিমালা অনুযায়ী অধ্যক্ষ/প্রধান শিক্ষকের অবর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব আমি পাই। কিন্তু আমাকে না দিয়ে এক সহকারী অধ্যাপককে দায়িত্ব দেন বিলুপ্ত এডহক কমিটি। বিষয়টি নিয়ে আদালত পর্যন্ত গেছি, পরে বেতন ভাতা বন্ধ করে দিলে মামলা প্রত্যাহার করি।

স্কুল কলেজ পরিচালনা কমিটির সভাপতি বাবু সুবেন শর্মা বলেন,জেষ্ঠ্য সহকারী অধ্যাপক হিসেবে এমদাদুল হককে দায়িত্ব দেওয়া হয়েছে। বিলুপ্ত কমিটি কিভাবে রেজুলেশন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিযুক্ত করে জানতে চাইলে বলেন, করোনার সময় করা হয়েছে, তবে বিল ভাতা উত্তোলনে নির্বাহী অফিসারের স্বাক্ষর নেওয়া হয়েছে।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর