সূচক ও লেনদেনের পতন দুই পুঁজিবাজারেই

নিজস্ব প্রতিবেদক
১০ সেপ্টেম্বর ২০২৩

মূল্য সূচকের পতনের মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেনও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।

 

রোববার ডিএসইতে ৫৩৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন থেকে ১৬৪ কোটি ৮০ লাখ টাকা কম লেনদেন হয়েছে। বৃহস্পতিবার ডিএসইতে ৭০০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৮৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১২৮ পয়েন্টে।

 

আজ ডিএসইতে ৩০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩৬টির।

 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ১২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 

সিএসইতে এদিন কমেছে সব কটি সূচকের মান। সিএএসপিআই সূচক ৫৬ দশমিক ২৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৩৩ দশমিক ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯৬ দশমিক ১৪ পয়েন্টে ও ১১ হাজার ১১৭ দশমিক ৬৮ পয়েন্টে।

 

এ ছাড়া সিএসই-৫০ সূচক কমেছে ৩ দশমিক ৩২ পয়েন্ট।  সূচকটি অবস্থান করছে ১ হাজার ৩০৪ দশমিক ২৮ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ৩৮ দশমিক ৪৮ পয়েন্ট ও সিএসআই সূচক ৩ দশমিক ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬৫ দশমিক ৯৯ পয়েন্টে ও ১ হাজার ১৭১ দশমিক ৬১ পয়েন্টে।

 

সিএসইতে ১৭৩ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৭৯টি ও অপরিবর্তিত রয়েছে ৬৯টি কোম্পানির শেয়ার দর।

 

আরআই

 


মন্তব্য
জেলার খবর