বেড়েছে মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক
১১ সেপ্টেম্বর ২০২৩

পিছু ছাড়ছে না মূল্যস্ফীতি, এর চাপে সাধারণ মানুষ দিশেহারা। সীমিত ও নির্ধারিত আয়ের মানুষকে সংসার খরচ চালাতে হিমশিম খেতে হচ্ছে। গত আগস্ট মাসেও সার্বিক খাদ্য মূল্যস্ফীতি ২ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে, দাঁড়িয়েছে  ১২ দশমিক ৫৪ শতাংশে। পাশাপাশি বেড়েছে সার্বিক মূল্যস্ফীতিও।

মূল্যস্ফীতি নিয়ে রোববার (১০ সেপ্টেম্বর) প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)’ হালনাগাদ প্রতিবেদনে বৃদ্ধির এ তথ্য জানা গেছে। আগস্টের আগের মাসে খাতে মূল্যস্ফীতি ছিল দশমিক ৭৬ শতাংশ।

আলু, ডিমসহ বিভিন্ন পণ্যের দামবৃদ্ধি মূল্যস্ফীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। তাছাড়া বন্যা এবং অতি বৃষ্টির কারণে আগস্টে মাসে পণ্য সরবরাহ চেইন ব্যাহত হয়েছে। কারণে সার্বিক মূল্যস্ফীতি বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

প্রতিবেদন অনুয়ায়ী, আগস্টে খাদ্য মূল্যস্ফীতি গ্রাম এলাকায় ১২ দশমিক ৭১ শতাংশ আর শহর এলাকায় ১২ দশমিক ১১ শতাংশে হয়েছে। অথচ উভয় ক্ষেত্রে জুলাইয়ে ছিল ১০ শতাংশের নিচে।

তবে ইতিবাচক খবর হচ্ছে খাদ্যে বাড়লেও খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি জুলাই মাসের তুলনায় আগস্টে কমেছে। এ খাতে মূল্যস্ফীতি জুলাইয়ের দশমিক ৪৭ শতাংশ ছিল। আগস্টে হয়েছে ৭ দশমিক ৯৫ শতাংশ। আগস্টে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি গ্রাম এলাকায় দশমিক ৩৮ শতাংশ শহর এলাকায় দশমিক ৪৮ শতাংশ হয়েছে।

এদিকে সার্বিক মূল্যস্ফীতি আগস্টে গ্রামে দশমিক ৯৮ শতাংশ ও শহরে দশমিক ৬৩ শতাংশ হয়। জুলাইয়ে এ খাতে ছিল গ্রামে দশমিক ৭৫ শতাংশ শহরে দশমিক ৪৩ শতাংশ।

 

বিডি/ইডি/এমকে

 

 


মন্তব্য
জেলার খবর