দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে নানা পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক
১৩ সেপ্টেম্বর ২০২৩

 

দেশের বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে ও পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারের নেওয়া সময়োপযোগী এ পদক্ষেপের ফলেই দ্রব্যমূল্য স্থিতিশীল আছে। আগামীতেও বাজার যেন অস্থিতিশীল না হয়, সে জন্য প্রয়োজনী কার্যক্রম চলমান রয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রদত্ত বক্তব্য থেকে এসব বিষয় জানা গেছে।

বাণিজ্যমন্ত্রী সংসদকে জানান,  বাজার স্থিতিশিল রাখতে জেলা উপজেলায় গঠিত টাস্কফোর্স বাজার মনিটর করছে। বাজার নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে। বাজারে অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নিয়মিত বাজার মনিটরিং করছে।

সংসদকে জানানো মন্ত্রীর তথ্যমতে, নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের সরবরাহ নিরবচ্ছিন্ন করতে আমদানি বাধা দূর শুল্ক হার হ্রাস করা হয়েছে। আমদানির পণ্য বন্দরে দ্রুত খালাস নিশ্চিত করার পাশাপাশি এলসি অনুযায়ী পণ্য আমদানি তদারকি করা হচ্ছে। গ্যাস-বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সংসদে মন্ত্রী টিপু মন্ত্রীর দেওয়া হিসাব অনুযায়ী, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ২০২২-২৩ অর্থবছরে ১১ হাজার ৬৭০টি বাজার অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। আর বাণিজ্য মন্ত্রণালয় থেকে মনিটরিং করা হয়েছে ৭৩৭টি বাজার। চলতি অর্থবছরেও মনিটরিং কার্যক্রম অব্যাহত রয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে প্রয়োজনে পণ্যের উপর আরোপিত আমদানি শুল্ক অব্যাহতি চাওয়া হয়। কোনো কোনো পণ্য বিশেষ করে চিনি ভোজ্যতেলের উপর আরোপিত শুল্ক হার অধিকতর যৌক্তিক করতে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ জানানো হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহনে রাস্তা-ঘাটে প্রতিবন্ধকতা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

 

বিডি/ই/এমকে

 

 

 


মন্তব্য
জেলার খবর