সরকারি জায়গা দখল নিয়ে মার্কেট নির্মাণ করছেন ইউপি চেয়ারম্যান

নীলফামারী প্রতিনিধি
২৩ সেপ্টেম্বর ২০২৩

নীলফামারীর ডিমলা উপজেলার ঝুনাগাছ চাপানি ইউনিয়নের চাপানির হাটে পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখল নিয়ে মার্কেট নির্মাণ করা হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, মার্কেটটি নির্মাণ করছেন ঝুনাগাছ চাপানি ইউপি চেয়ারম্যান একরামুল হক চৌধুরী। কিন্তু রহস্যজনক কারণে এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের লোকজন।

জানা গেছে, হাটে নিজস্ব জায়গার পাশাপাশি পানি উন্নয়ন বোর্ড ও ব্যক্তি মালিকানাধীন কিছু জায়গা-জমি রয়েছে। হাটের কেন্দ্রস্থল এবং কৃষি উন্নয়ন ব্যাংকের সামনে পাউবোর জায়গা দখল নিয়ে গড়ে তোলা হচ্ছে ব্যক্তি মালিকানাধীন মার্কেট। মার্কেটের পাঁচটি বড় সাইজের দোকান এরইমধ্যে ভাড়া দেওয়া হয়েছে। ভাড়াটিয়া দোকানিদের কাছে থেকে নেওয়া হয়েছে মোটা অঙ্কের জামানত। নির্মাণাধীন মার্কেটের সামনে থাকা ডালিয়া-পাগলাপীর মহাসড়কের পশ্চিম পার্শ্বে নির্মাণ করা হয়েছে ৩০-৩৫টি দোকান ঘর। এসব দোকান থেকে মাসিক ভাড়া ওঠানো হয় ৪০/৫০ হাজার টাকা। সম্পূর্ণ টাকা চেয়ারম্যান একরামুল হক চৌধুরীর ব্যক্তিগত তহবিলে জমা হয় বলে গুঞ্জন রয়েছে এলাকায়।

স্থানীয়দের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের উদাসীনতা কিছু অসাধু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজশে প্রভাবশালীরা মার্কেট নির্মাণ করছে। এসব অবৈধ দখলদারদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া এবং সরকারি জায়গা দখলমুক্ত করা প্রয়োজন বলে মনে করছেন তারা।

ঝুনাগাছ চাপানি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একরামুল হক চৌধুরী বলেন, পানি উন্নয়ন বোর্ডের জায়গায় অনেকেই স্থাপনা তৈরি করেছে। আমিও করেছি, এতে দোষের তো কিছু নেই। আর আপনাদের যত মাথাব্যথা।

পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. আসফাউদদৌলা বলেন, অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য এরইমধ্যে আমরা নোটিশ করেছি। ওনারা ভেঙে না নিলে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে। পাউবোর জায়গায় অবৈধ দখলদারিত্বের কোন সুযোগ নেই।

 

পাউবোর উত্তারঞ্চল প্রধান প্রকৌশলী মো. মাহবুবর রহমান বলেন, পাউবোর সব জায়গা কাউকে লিজ দেওয়া হয়নি। পানি উন্নয়ন বোর্ডের জায়গায় অবৈধ স্থাপনা তৈরি করার কোনো সুযোগ নেই। যারাই অবৈধ স্থাপনা তৈরি করেছে, তাদের তালিকা তৈরি করে অচিরেই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

 

বিডি/রাশেদুল ইসলাম/সি/এমকে


মন্তব্য
জেলার খবর