অর্থনীতিতে ৪ চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক
০৪ অক্টোবর ২০২৩

চলতি অর্থবছরে দেশের অর্থনীতির জন্য ৪টি প্রধান চ্যালেঞ্জ শনাক্ত করেছে বিশ্বব্যাংক। ঝুঁকি হিসেবে মুদ্রা বিনিময় হার, দেশি এবং আন্তর্জাতিকভাবে জিনিসপত্রের মূল্যবৃদ্ধিসহ বাজারে মূল্যস্ফীতির বিষয়ের কথাও বলছে। এতে সব মিলিয়ে চলতি অর্থবছরে . শতাংশ হতে পারে জিডিপি প্রবৃদ্ধি।

মঙ্গলবার ( অক্টোবর) প্রকাশিতবাংলাদেশ ডেভলপমেন্ট আপডেটপ্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। চলতি অর্থবছরের জন্য সাড়ে শতাংশের প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

চ্যালেঞ্জ ৪টি হচ্ছে- আন্তর্জাতিক চাপ, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, আর্থিক খাতের ভঙ্গুরতা এবং নির্বাচনি অনিশ্চয়তা। পরিস্থিতি থেকে উত্তরণে বিনিময় হারকে ধরাবাঁধার বাইরে রাখা, মুদ্রানীতি আধুনিক করা এবং রাজস্ব খাতের সংস্কার- এসবের মাধ্যমে অর্থনীতিকে সংস্কারের পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংক বলছে, মূল্যস্ফীতির চাপ বাড়ছে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং টাকার অবমূল্যায়নের কারণে। মজুরি বৃদ্ধির তুলনায় বেড়েছে খাবারের দাম। মূল্যস্ফীতির চাপ কমাতে মুদ্রানীতির কার্যকর ব্যবহারের কথা বলা হয়েছে।

বিশ্বব্যাংক মনে করেছে, মূল্যস্ফীতির চাপ কমাতে পারলে এবং বহির্বিশ্বের সঙ্গে ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক করতে পারলে আগামী অর্থবছরে (২০২৪-২৫) জিডিপি প্রবৃদ্ধি বাড়তে পারে। হতে পারে ৫ দশমিক ৮ শতাংশ।

 

 

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর