মূল্যস্ফীতি কমানোর কার্যকর উদ্যোগ নেওয়ার কথা বলেছে বিশ্ব ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
০৪ অক্টোবর ২০২৩

মুদ্রা বিনিময় হার, মুদ্রানীতি, সুদের হার সংস্কারের পাশাপাশি মূল্যস্ফীতি কমানোর কার্যকর উদ্যোগ নেওয়ার কথা বলেছে বিশ্ব ব্যাংক। মূল্যস্ফীতি কমাতে প্রয়োজনে নিচের শতাংশ লোকের জন্য যেসব কর্মসূচি আছে, সেগুলো বাড়াতে হবে বলে পরামর্শ দিয়েছে সংস্থাটি।

বুধবার ( অক্টোবর) বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক পরিকল্পনা মন্ত্রী এম মান্নানের সঙ্গে বৈঠক শেষে বিষয়টি সাংবাদিকদের জানান। রাজধানী ঢাকার শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রীর দপ্তরে বৈঠক হয়।

ওদিকে সংস্কারকে একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, অনেক ক্ষেত্রে সংস্কার হচ্ছে। আরও করতে হবে। তবে সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি কমার পরিমাণ নিয়ে নিজে সন্তুষ্ট নয় বলেও জানান তিনি ।

আবদৌলায়ে সেক বলেন, চলতি অর্থবছর বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি দশমিক শতাংশ হতে পারে। আর নির্বাচনী পরিবেশ ভালো থাকলে আগামীতে প্রবৃদ্ধি বাড়বে।

এখন পর্যন্ত বাংলাদেশকে বিভিন্ন প্রকল্পের বিপরীতে বিশ্বব্যাংক প্রায় ৪০ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে জানিয়ে আবদৌলায়ে সেক জানান, স্বল্প সুদে ঋণের পাশাপাশি বিভিন্ন স্কিম থেকে আরও ঋণ নেওয়ার সুযোগ আছে বাংলাদেশের।

পরিকল্পনামন্ত্রী এম মান্নান বলেন, নির্বাচনের পরিবেশ ভালো থাকলে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকবে। মানুষ উন্নয়নের পক্ষে থাকলে দেশ এগিয়ে যাবে। তিনি জানান, মূল্যস্ফীতি কমাতে যা যা করা দরকার, সেটা সরকার করছে। চলতি বছরের শেষ দিকে মূল্যস্ফীতি - শতাংশে নেমে আসলে তিনি খুশি হবেন বলেও জানান মন্ত্রী এম এ মান্নান।

 

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর