নওগাঁ ব্লাড সার্কেলের ৬ষ্ঠ বর্ষপূর্তি ও স্বেচ্ছাসেবীদের মিলনমেলা

আবু ইউসুফ, নওগাঁ প্রতিনিধি
০৭ অক্টোবর ২০২৩

মা তোমার সন্তানকে রক্ত দিতে নিষেধ করো না- স্লোগানে নওগাঁর স্থানীয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন নওগাঁ ব্লাড সার্কেল- এর ষষ্ঠ বর্ষপূর্তি পালন করা হয়েছে। বর্ষপূর্তি ঘিরে আয়োজন করা হয় স্থানীয় স্বেচ্ছাসেবীদের নিয়ে মিলনমেলা।

শনিবার দিনব্যাপী নওগাঁ জেলা প্রেসক্লাব মিলনায়তনে বর্ষপূর্তি পালন করে সংগঠনের সদস্যরা। সংগঠনের স্বেচ্ছাসেবী মো. নাহিদ হাসানের সভাপতিত্বে বর্ষপূতির আলোচনা সভা হয়। বক্তব্য দেন- নওগাঁ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক রেশমা পারভিন, ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা মোমেনা খাতুন তিতলি, অ্যাডভোকেট আব্দুল মুয়ীদ, সাংবাদিক আব্বাস আলী,  নওগাঁ জেলা শাখা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ লাল প্রমুখ।

২০১৭ সালে অক্টোবর সৈয়ব আহমেদ সিয়াম এবং আবু ইউসুফের হাত ধরে নওগাঁ ব্লাড সার্কেলের পথচলা শুরু হয়। শুরু থেকেই সঙ্কটাপন্ন রোগীর জন্য রক্তসংগ্রহসহ সমাজের বিভিন্ন সেবা সচেতনতামুল কর্মকান্ড পরিচালনা করছে সংগঠনটি।

সংগঠন সূত্র জানান, যাত্রার শুরুর পর থেকে একন পর্যন্ত ৪ হাজার ৭৭৬ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়েছে। ব্লাড গ্রুপিং ফ্রি মেডিকেল ক্যাম্পেইন করা হয়েছে ২৮ টি। থ্যালাসেমিয়া হেল্প সেন্টার থেকে প্রতি মাসে ২২ জন রোগীকে সেবা প্রদান করা হচ্ছে। তিনটি ব্যাচে ৬০ জন নিয়ে কুরআন শিক্ষা আসর চালু করা হয়েছে। শীতবস্ত্র, ঈদ সামগ্রী খাবার বিতরণ, দূর্যোগে ত্রাণ বিতরণ, বৃক্ষরোপণের পাশাপাশি পরিচ্ছন্নতা অভিযানে তাদের সদস্যরা অংশ নিয়েছে। হাজার ৫০০ অধিক রক্তদাতার ডাটাবেজ, ৬০০ অধিক নিবন্ধিত সদস্য এবং ৭০ সক্রিয় স্বেচ্ছাসেবী নিয়ে শিক্ষার্থীদের ইতিবাচক বিকাশে দারুন প্রশংসা কুড়িয়েছে এ সংগঠন।

 

বিডি/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর