দু’দিন ধরে নওগাঁয় বাস চলাচল বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা

আবু ইউসুফ, নওগাঁ প্রতিনিধি
১৮ অক্টোবর ২০২৩

নওগাঁয় সিএনজিচালিত অটোরিকশা চালক বাস শ্রমিকদের মধ্যে সংঘর্ষের ঘটনার জেরে মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে আন্তঃজেলা জেলার অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

শহরের বালুডাঙ্গা বাস টার্মিনালে দেখা যায়, টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যাচ্ছে না। টার্মিনালে সারিবদ্ধভাবে রাখা হয়েছে আন্তঃজেলা জেলার অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বিভিন্ন পরিবহনের শতাধিক বাস। জেলা শহর থেকে ঢাকা-রাজশাহীসহ দূরের গন্তব্যে জেলার বিভিন্ন উপজেলায় যাওয়ার যাত্রীরা টার্মিনালে দাঁড়িয়ে আছেন। পাবলিক বাস চলাচল বন্ধ থাকায় বাধ্য হয়ে যাত্রীরা বিআরটিসি পরিবহনের বাস, ইলেক্ট্রিক ব্যাটারিচালিত ইজিবাইক সিএনজি চালিত অটোরিকশা  নিয়ে গন্তব্যে ছুটছেন। এতে ভোগান্তির পাশাপাশি বাড়তি টাকা গুনতে হচ্ছে তাদের।

যাত্রী আকরাম হোসেন বলেন, আমাকে জরুরি ভিত্তিতে রাজশাহী যেতে হবে। অনেকক্ষণ ধরে বাস স্টান্ডে দাঁড়িয়ে আছি, কোনো বাস ছেড়ে যাচ্ছে না। এত দূর রাস্তা, অটোরিকশায় যাওয়াও সম্ভব নয়। এখন রাজশাহী যাওয়া নিয়ে খুব দুশ্চিন্তায় পড়ে গেলাম।

জানা যায়, ১৬ অক্টোবর বিকেলে নওগাঁর মান্দায় ফেরিঘাট এলাকায় মহাসড়কে অটোরিকশা চালাতে বাধা দেওয়াকে কেন্দ্র করে বাস অটোরিকশা শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। ঘটনার পর সন্ধ্যায় নওগাঁ শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে অটোরিকশার নিবন্ধন প্রদান, বাস মালিক গ্রুপের লাঠিয়াল বাহিনী রাস্তা থেকে প্রত্যাহার এবং অটোরিকশাচালককে মারধরের প্রতিবাদে অটোরিকশা শ্রমিক ইউনিয়ন মালিকরা সড়ক অবরোধ করে বাস চলাচল বন্ধ করে দেয়। এসময় উভয়পক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। এদিকে একই ঘটনার জেরে মঙ্গলবার ভোর ৬টা থেকে বাস ধর্মঘটের ডাক দিয়েছেন বাস মালিক শ্রমিকরা।

 

জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আজহারুল ইসলাম বলেন, আমাদের ইউনিয়নের এক সদস্যকে সিএনজি সমিতির লোকজন মারধর করেছে। ঘটনার প্রতিবাদে সাধারণ শ্রমিকেরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতির ঘোষণা দিয়েছে।

নওগাঁ সিএনজি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আশিক হোসেন বলেন, আমাদের সাথে যে সমস্যা হয়েছিল, সেই সমস্যা সমাধান হয়ে যায়। মঙ্গলবার সকাল থেকে বাস-সিএনজি চলাচলের কথা থাকলেও তারা বাস চলাচল বন্ধ রাখে। বগুড়া বাস মালিক গ্রুপের সঙ্গে দ্বন্দ্বের কারণে বাস বন্ধ রাখলেও আমাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা তারা সামনে নিয়ে আসছে। জনগণের ভোগান্তি যেন না হয়,সে জন্য সিএনজি চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান বলেন, নওগাঁয় বাস অটোরিকশা শ্রমিকদের মধ্যকার দ্বন্দ্ব নিরসনসহ যান চলাচল স্বাভাবিক করতে উভয়পক্ষের সঙ্গে আলোচনা চলছে। আশা করছি, খুব তাড়াতাড়ি যান চলাচল স্বাভাবিক হবে।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর