নীলফামারীর ছমির উদ্দিন বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা নিয়ে তুঘলকি কাণ্ড

নীলফামারী প্রতিনিধি
২১ অক্টোবর ২০২৩

এলাকাবাসী বাধা দেওয়ায় নীলফামারীর সৈয়দপুরের বোতলাগাড়ি ইউনিয়নের ছমির উদ্দিন আদর্শ উচ্চ বিদ্যালয়ের ৩ পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। মোটা টাকায় এসব পদে নিয়োগ হচ্ছে- এমন গুঞ্জন ছড়িয়ে পড়লে পরীক্ষা গ্রহণে বাধা দেয় এলাকাবাসী। বিদ্যালয়টির পরিচালনা পর্ষদের সভাপতি, প্রধান শিক্ষক, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) উপপরিচালকের প্রতিনিধি এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে একটি কক্ষে অবরুদ্ধ করে পরীক্ষা স্থগিত করতে বাধ্য করেন তারা। শনিবার সকালের এ ঘটনা নিয়ে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

জানা গেছে, বিদ্যালয়টিতে অফিস সহায়ক, আয়া নৈশ প্রহরী পদে নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল এদিন। যথারীতি নিয়োগ পরীক্ষাও শুরু হয়। এরই মধ্যে বিদ্যালয়ে স্থানীয় শ’শ লোক জড়ো হয়। এরপর তারা নিয়োগ পরীক্ষা বন্ধের দাবি জানায়।

এলাকাবাসীর অভিযোগ, এ তিন পদে পরীক্ষা গ্রহণের আগেই প্রার্থী চুড়ান্ত করে তাদের কাছে থেকে ১২ লাখ হারে ৩৬ লাখ টাকা নেওয়া হয়েছে। এ খবর ছড়িয়ে পড়লে শ’শ লোক বিদ্যালয়ে জড়ো হয়ে এ নিয়োগ পরীক্ষা বন্ধের দাবি জানায়। এক পর্যায়ে তারা নিয়োগ পরীক্ষা কমিটির লোকজনকে অবরুদ্ধ করে।

বিদ্যালয়ের জমিদাতা ইব্রাহিম সরকারের ছেলে মুকুল সরকার বলেন, সভাপতি প্রধান শিক্ষক যোগসাজশে তিন প্রার্থীর কাছে ১২ লাখ টাকা করে মোট ৩৬ লাখ টাকা নিয়েছেন। তাদেরকে নিয়োগ দেওয়ার জন্য পরীক্ষা ছিল লোক দেখানো।

প্রতিবাদকারীদের একজন আমজাদ হোসেন বলেন, প্রতিষ্ঠানটি আমাদের এলাকার। এখানে কোনক্রমে নিয়োগ বাণিজ্য করতে দেওয়া হবে না। আমরা সভাপতি প্রধান শিক্ষকের অপসারণ চাই।

বিদ্যালয়ের সভাপতি জয়নাল আবেদীন প্রধান শিক্ষক পুলিন চন্দ্র রায়ের সঙ্গে মোবাইলে বার বার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি। তাদের কল কেটে দিয়েছেন।

সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, প্রতিষ্ঠানটির অফিস সহায়ক, আয়া নৈশ প্রহরী ৩টি পদে মোট ১৩ জন পরীক্ষার্থী ছিলেন। পরীক্ষা নেওয়ার দিন সেখানে অনুকুল পরিবেশ ছিলো না। তাই নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

 

বিডি/রাশেদুল ইসলাম/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর