ইইউ থেকে ৪০৭ মিলিয়ন ইউরো পাবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
২২ অক্টোবর ২০২৩

রেয়াতি বা সহজ শর্তে ঋণ এবং অনুদান মিলে বাংলাদেশকে মোট ৪০৭ মিলিয়ন ইউরো দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার (২২ অক্টোবর) প্রধানমন্ত্রীর বেলজিয়াম সফর নিয়ে সংবাদ সম্মেলনে তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী . কে আবদুল মোমেন।

৪০৭ মিলিয়ন ইউরোর মধ্যে ৩৫০ মিলিয়নই রেয়াতি, বাকি ৫৭ মিলিয়ন অনুদান নবায়নযোগ্য জ্বালানি খাতে।

গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগ দিতে আগামী ২৪ অক্টোবর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ সদর দফতরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে এ সংক্রান্ত  চুক্তি স্বাক্ষরিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৫ ২৬ অক্টোবর হবে ইভেন্ট। ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ইউরোপিয়ান ট্রেড কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এরপর দ্বিপাক্ষিক বৈঠক করবেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইয়েনের সঙ্গে। বৈঠকের পর বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষরিত হবে। ছাড়া নবায়নযোগ্য জ্বালানি খাতে ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে অনুদান হিসেবে ৪৫ মিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষরিত হবে। বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর আরেকটি অনুদান চুক্তি হবে।

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর