নীলফামারীতে নদী থেকে বালু উত্তোলন করছেন প্রভাবশালীরা

নীলফামারী প্রতিনিধি
২৩ অক্টোবর ২০২৩

 

নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা নদী, নাউতারা নদীসহ অন্যান্য নদী থেকে শ্যালো মেশিন ( স্থানীয় ভাবে বোমা মেশিন নামে পরিচিত) দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন স্থানীয় প্রভাবশালীরা। শুধু তাই নয়, বালু উত্তোলনের যান্ত্রিক উপকরণ ও বালু পরিবহনের সুবিধার্থে নদীর প্রতিরক্ষা বাঁধটিও নির্বিচারে কাটছে তারা। আর উত্তোলন করা বালু নদীর পাড়ে স্তুপ করায় ব্যাহত হচ্ছে ফসলের আবাদ।

স্থানীয়দের অভিযোগ, এ বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসন পাউবো থেকে কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। বরং প্রশাসনকে জানানোর পরও কোনো প্রতিকার মিলছে না।

সরেজমিনে দেখা গেছ, পূর্ব ছাতনাই ইউনিয়নের নং স্পার সংলগ্ন ওমরপাড়া গুচ্ছগ্রামে নদীর তীররক্ষা বাঁধ সংস্কারের নামে সিক্স সিলিন্ডার বোমা মেশিন বসিয়ে অবাধে চলছে বালু উত্তোলন। স্থানীয় একাধিক ব্যক্তি জানান, এভাবে নদী থেকে বালু উত্তোলন করলে অবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাবে। নদীর তীররক্ষা বাঁধ  সংস্কারের কথা বলে উত্তোলন করা হলেও পরিত্যক্ত পুকুর ভরাটসহ আশপাশের বাড়ি ঘরেও দেওয়া হচ্ছে বালু। সামান্য কিছু বালু জিও ব্যাগে ভরাটের জন্য স্তুপ করে রাখা হয়েছে।

নাউতারা ইউপি চেয়ারম্যান আশিক ইমতিয়াজ বলেন, এখানে মূলত শতাধিক পরিবারের বসতবাড়ি। আর নদী পাড়ের বাঁধ ভেঙে যাচ্ছে। সেই কারণে নদী থেকে মেশিন দিয়ে বালু উত্তোলন করে জিও ব্যাগে বাঁধ সংস্কার করা হচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা জানান, আমি মিটিংয়ে ঢাকায় আছি। লোক পাঠাচ্ছি।

জেলা প্রশাসক নীলফামারী পঙ্কজ ঘোষ বলেন, দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছি।


বিডি/রাশেদুল ইসলাম/সি/এমকে



 

বিডি/রাশেদুল ইসলাম/সি/এমকে


মন্তব্য
জেলার খবর